আজ সোমবার, ১৭ Jun ২০১৯, ০৯:৫৬ পূর্বাহ্ন

১০ দলের বিশ্বকাপ জার্সির পেছনের গল্প

১০ দলের বিশ্বকাপ জার্সির পেছনের গল্প

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •  
    5
    Shares

২২ গজরে ক্রিকেট মাঠে ১৫ জন মানুষের উপস্থিতি থাকে। যার মধ্যে ১১ জন থাকেন ফিল্ডিং দলের দুই জন ব্যাটসম্যান আর বাকি দুই জন ম্যাচ পরিচালক। ১১ জনের সবাই একই রকম ট্রাউজার আর জার্সি পরে নামে, ব্যাটিং দলের দুই জনও একই। নিজেদের দেশ বা দলের জার্সি গায়ে দেখা যায় তাদের। আর ম্যাচ পরিচালক বোর্ড নির্ধারিত ড্রেস।

মাঠে এ জার্সি গুরুত্ব অনেক বেশি। ঐতাসিক কোনো জয় কিংবা রেকর্ডের পর খেলোয়াড়ের পরিহিত জার্সিটি যেন আরও মহা মূল্যবান হয়ে দাঁড়ায়। আসন্ন বিশ্বকাপের অন্যতম চমকের একটি বিশ্বকাপ জার্সি।

এ জার্সি নিয়ে কম জল ঘোলা হয়নি বাংলাদেশে। তোপের মুখে পড়েছে বিশ্বকাপ আয়োজক ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও। আর শ্রীলঙ্কাতো রিতিমত জন্ম দিয়েছে এক বিষ্ময়। চলুন জেনে নেই বিশ্বকাপের দল গুলোর জার্সির পিছনের গল্প:

বাংলাদেশ: বাংলাদেশের জার্সি নিয়ে এবার কি তুলকালাম কাণ্ডই না হলো। অফিসিয়াল ফটোশুটের ছবি অনলাইনে ছড়িয়ে পড়তেই, সমোলোচনার ঝড় উঠে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। জার্সিতে লাল রঙ না থাকা আর জার্সির ডিজাইন আকৃষ্ট করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট ভক্তদের। এমনকি সংসদেও জার্সি নিয়ে কথা বলেছেন খোদ প্রধানমন্ত্রী। এর ফলপ্রসূ আইসিসির সম্মতি নিয়ে জার্সির পরিবর্তন আনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শ্রীলঙ্কা: নান্দনিক ডিজাইন আর দৃষ্টিনন্দন শ্রীলঙ্কার জার্সি নজর কেড়েছে সারা ক্রিকেট বিশ্বের। এই জার্সি তৈরিতে ব্যবহৃত হয়েছে পুনঃ ব্যবহারযোগ্য সামুদ্রিক প্লাস্টিক বর্জ্য। বিশ্বব্যাপী পরিমিত প্লাস্টিক ব্যবহার এবং এর পুনঃ ব্যবহারের সচেতনতা তৈরিতে লঙ্কান বোর্ডের সাথে এই উদ্যোগ নেয় দেশটির নেভি।

ইংল্যান্ড: ১৯৯২ সালের জার্সির সাথে মিল রেখে আকাশী রঙয়ের জার্সি গায়ে চাপিয়ে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড। যদিও দেশটির ক্রিকেট ভক্তরা অসন্তুষ্ট জার্সি নিয়ে। এনিয়ে বাংলাদেশের মত প্রতিবাদও জানিয়েছে তারা।

ভারত: ভারতের জার্সিতে নতুনত্ব তেমন না থাকলেও প্রযুক্তিগত ভাবে আমূল পরিবর্তন এনেছে তারা। জার্সিতে একটি বিশেষ চিপের মাধ্যমে মাঠে খেলয়োড়দের শারীরিক নানারকম তথ্য জানা যাবে স্বংক্রিয়ভাবে। তাছাড়া এবারের জার্সিটি বেশ আরামদায়ক বলে জানিয়েছেন কোহলি-ধোনিরা।

পাকিস্তান: ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী জার্সির সাথে মিল রাখা জার্সি পড়ে এবার মাঠে নামবে সরফরাজ বাহিনী। গাঢ় সবুজ রঙয়ের জার্সি ১৯৯৯ বিশ্বকাপেও গায়ে চাপিয়েছিল পাকিস্তান।

অস্ট্রেলিয়া: দর্শকদের ভোটে নির্বাচিত হয়েছে স্মিথ-ওয়ার্নারদের এবারের বিশ্বকাপ জার্সি। ক্রিকেট অস্ট্রেলিয়া ১৯৮০-২০০২ সালের আট জার্সির মধ্যে এবারের বিশ্বকাপ জার্সি বেছে নেয়ার অভিনব ভোটের আয়োজন করছিল অস্ট্রেলিয়ান নাগরিকদের জন্য।

দক্ষিণ আফ্রিকা: সর্বশেষ উইন্ডিজের বিপক্ষে পড়া জার্সির সাথে মিলে রেখেই বিশ্বকাপ জার্সি দক্ষিণ আফ্রিকার। অনেকটা নতুনত্ব ছাড়াই।

আফগানিস্তান: প্রথম বিশ্বকাপের মত এবারও নীল-লালের সমন্বয়ে গড়া জার্সিতেই দেখা যাবে রশিদ খানদের।

উইন্ডিজ: গত বৃহস্পতিবার উইন্ডিজ দল তাদের বিশ্বকাপ জার্সিটি উন্মোচন করে। গাঢ় মেরুণ জার্সিতে গেইলরা নামবে বিশ্বমঞ্চে।

নিউজিল্যান্ড: চিরচেনা কালো জার্সিতে দেখা যাবে ব্ল্যাক ক্যাপসদের। কালোর মাঝে এবার সাদার ছোয়া রেখেছে তারা।

লাইক দিন এবং শেয়ার করুন




Leave a Reply

কে এই যুবক? টিস্যু দিয়ে বঙ্গবন্ধুর বিকৃত ছবি পরিস্কার করছে



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com