মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই | Nobobarta

আজ সোমবার, ৩০ মার্চ ২০২০, ০৭:৩১ অপরাহ্ন

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক আর নেই

Rudra Amin Books

মারা গেছেন মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক। ১৯৮১ সালে ক্ষমতা এসে দীর্ঘ তিন দশক তিনি দেশটি শাসন করেন। আলজাজিরা জানায়, মঙ্গলবার দেশটির রাজধানী কায়রোর একটি হাসপাতালে মারা যান হোসনি মোবারক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

সাবেক এই স্বৈরশাসকের বোনের জামাই জেনারেল মুনির থাবিত বার্তা সংস্থা এএফপি জানান, কায়রোর গালা সামরিক হাসপাতালে মারা যান তিনি। দীর্ঘদিন ধরে শারীরিক জটিলতায় ভুগছিলেন মোবারক। তার সন্তানদের একজন আলা জানান, অস্ত্রোপচারের পর নিবিড় পর্যবেক্ষণে ছিলেন তিনি।

আরব বসন্তের ধাক্কায় ২০১১ সালে তীব্র গণ-আন্দোলনের মুখে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তিনি। আন্দোলনের সময় তার নির্দেশে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় ২৩৯ জন বিক্ষোভকারী। ক্ষমতা ছাড়ার দুই মাস পর ২০১১ সালের এপ্রিলে গ্রেপ্তার হন হোসনি মোবারক। বিক্ষোভকারী হত্যার নির্দেশদাতা হিসেবে পরের বছর দেশটির নিম্ন আদালত হোসনি মোবারককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

ওই রায়ের বিরুদ্ধে দুইবার উচ্চ আদালতে আপিল করেন মোবারক। এক পর্যায়ে ২০১৭ সালে তিনি বেকসুর খালাস পান। এতে নিহতদের স্বজনেরা ক্ষোভ প্রকাশ করেন। কায়রোতে হাজার হাজার মানুষ আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta