উত্তেজনার মাঝেই ভারত সফরে আসছেন ট্রাম্প | Nobobarta
Safety First

আজ শনিবার, ২৫ জানুয়ারী ২০২০, ০৭:২৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
উত্তেজনার মাঝেই ভারত সফরে আসছেন ট্রাম্প

উত্তেজনার মাঝেই ভারত সফরে আসছেন ট্রাম্প

Donald Trump warns Narendra Modi

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি কবে নাগাদ ভারতে আসবেন তা এখনো নিশ্চিত হয়নি। ইরান তথা মধ্যপ্রাচ্য নিয়ে চলমান উত্তেজনার মাঝে ট্রাম্পের ভারত সফরের খবর বিশ্ব রাজনীতিতে গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত ৭ জানুয়ারি ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানাতে ট্রাম্পকে ফোন করেন মোদি। এ সময় মোদি ট্রাম্পকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এবার ট্রাম্পের ভারত সফরের সূচি ঠিক করতে আলোচনায় বসেছে দুদেশ। মার্কিন প্রেসিডেন্ট তার বিরুদ্ধে আনা ইমপিচমেন্টের দিন-তারিখ দেখে ভারত সফর ঠিক করবেন বলে এনডিটিভিকে একটি সূত্র নিশ্চিত করেছে।

গত বছর ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ট্রাম্পকে দাওয়াত দেওয়া হয়েছিল। ঠিক ওই সময়েই যুক্তরাষ্ট্রের রাজ্য ইউনিয়নের ভাষণের দিন পড়ে যাওয়ায় ভারতের আমন্ত্রণ রক্ষা করতে পারেননি ডোনাল্ড ট্রাম্প। এদিকে, মোদি যেদিন ট্রাম্পকে ফোন করেছিলেন সেদিনই ইরাকে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা করেছিল ইরান। তার আগে ৩ জানুয়ারি ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় হত্যা করা হয় ইরানের কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানিকে।

নরেন্দ্র মোদি ৭ জানুয়ারি ট্রাম্পকে ফোন দিলে অনেক আন্তর্জাতিক বিশ্লেষক ধারণা করেছিলেন- যুক্তরাষ্ট্রের প্রতি ভারতের সমর্থন ও সহমর্মিতা দেখাতেই এ ফোনালাপ হয়েছে।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com