বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৩৮ পূর্বাহ্ন

English Version
ওজনে কম দিলে ২ বছরের দণ্ড, ২০ লাখ টাকা জরিমানা

ওজনে কম দিলে ২ বছরের দণ্ড, ২০ লাখ টাকা জরিমানা



নিবন্ধন সনদ ব্যতীত মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন ও বিক্রয় করলে এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান সংসদে ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ বিল সংসদে উত্থাপিত হয়।

একইসঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একইদণ্ডে দণ্ডিত করা হয়েছে। এছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে সিডিউলে ঘোষিত পরিমাপ লঙ্ঘন করলে ২ বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বুধবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে পরীক্ষা-নিরীক্ষা করে বিলের ওপর রিপোর্ট প্রদানের জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে প্রচলিত ওজনের মানদণ্ডের পাশাপাশি আধুনিক জীবন যাত্রার সব পরিমাপকে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদণ্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যা মানের মানদণ্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে। বিলে মানদণ্ড ব্যতীত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য এক বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেয়া হবে। প্রথম শ্রেণির ম্যাজিষ্ট্রেট আদালত ও ভ্রাম্যমাণ আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, আদালতের নির্দেশে দি স্ট্যান্ডার্ডস অব ওয়েটস অ্যান্ড মেজার্স অর্ডিন্যান্স ১৯৮২ কার্যকারিতা হারায়। পরবর্তীতে আবশ্যকতা বিবেচনায় অধ্যাদেশসমূহ সংশোধন ও পরিমার্জন করে নতুন আইন প্রণয়নের নির্দেশনা দেয়া হয়। দি স্ট্যান্ডার্ডস অব ওয়েটস অ্যান্ড মেজার্স অর্ডিন্যান্স ১৯৮২ ও দি স্ট্যান্ডার্ডস অব ওয়েটস অ্যান্ড মেজার্স (সংশোধিত) আইন ২০০১ দুটি সংশোধন সংযোজন পূর্বক তথ্য প্রযুক্তি ব্যবহৃত এককসমূহ তফসিলে সন্নিবেশ পূর্বক ‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ বিল প্রণয়ন করা হয়। বিলে ৭৩টি ধারা ও একটি পুনর্গঠিত তফসিল রয়েছে। এছাড়াও এদিন ‘হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট আইন-২০১৮’ বিল ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিল উত্থাপিত হয়েছে।

Please Share This Post in Your Social Media




Leave a Reply



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com