রপ্তানি আয় ৮ শতাংশ বাড়ানোর লক্ষ্য | Nobobarta

আজ শনিবার, ১১ এপ্রিল ২০২০, ১২:৪৫ পূর্বাহ্ন

রপ্তানি আয় ৮ শতাংশ বাড়ানোর লক্ষ্য

রপ্তানি আয় ৮ শতাংশ বাড়ানোর লক্ষ্য

Rudra Amin Books

চলতি অর্থবছরে রপ্তানি থেকে ৩ হাজার ৭০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করেছে সরকার। এই অংক গত অর্থবছরের আয়ের চেয়ে ৮ শতাংশ বেশি।

গত অর্থবছরে রপ্তানি আয়ে উল্লম্ফনের তথ্য আসে গতকাল বুধবার। এর উপর ভিত্তি করে একদিন পর আজ বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের উপস্থিতিতে এক সভায় ২০১৬-১৭ অর্থ বছরের জন্য এই লক্ষ্য চূড়ান্ত করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মোট রপ্তানি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৭ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি ধরেছেন ৮ শতাংশ। আগামীতে এই লক্ষ্য অতিক্রম করবে। এই লক্ষ্য পূরণে তৈরি পোশাক খাতে যেসব সুযোগ-সুবিধা দেওয়া প্রয়োজন, সরকার তা দেবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘এটা হলো আমাদের মূল উদ্দেশ্য। একটা দেশে স্থিতিশীলতা থাকলে অর্থনৈতিক উন্নয়ন কীভাবে হয়, সেটা আমরা দেখেছি।’

৩০ জুন শেষ হওয়া ২০১৫-১৬ অর্থবছরে (জুলাই-জুন) বিভিন্ন পণ্য রপ্তানি করে বাংলাদেশ ৩ হাজার ৪২৪ কোটি ১৮ লাখ (৩৪.২৪ বিলিয়ন) ডলার আয় করেছে, যা আগের অর্থবছরের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি।

গুলশান হামলাসহ সাম্প্রতিক দুটি জঙ্গি হামলার ঘটনার পর রপ্তানি আয়ে নেতিবাচক প্রভাব পড়বে না বলেই আশা করছেন বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে যে সন্ত্রাসী হামলা হয়েছে, দেশবাসী তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ। ঐক্যবদ্ধ জাতির অগ্রগতিকে কেউ বাধাগ্রস্ত করতে পারবে না। অগ্রগতিকে কেউ বাধাগ্রস্ত করতে পারবে না।

গত অর্থবছরে রপ্তানি আয়ে প্রায় ১০ শতাংশ প্রবৃদ্ধিকে ‘নতুন মাইল ফলক’ হিসেবে অভিহিত করেন মন্ত্রী। তিনি বলেন, এই বছরে লক্ষ্য ছিল ৩৩ দশমিক ৫ বিলিয়ন ডলার। বছর শেষে তা ছাড়িয়ে ৩৪ দশমিক ২৪১ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করা সম্ভব হয়েছে। এর আগের অর্থবছরের রপ্তানি আয়ে প্রবৃদ্ধি হয়েছিল ৩ দশমিক ৩৯ শতাংশ।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta