ভোগ্যপণ্য আমদানিতে ঋণের সুদ ৯ শতাংশ | Nobobarta

আজ সোমবার, ৩০ মার্চ ২০২০, ০১:৩৭ পূর্বাহ্ন

ভোগ্যপণ্য আমদানিতে ঋণের সুদ ৯ শতাংশ

ভোগ্যপণ্য আমদানিতে ঋণের সুদ ৯ শতাংশ

Bangladesh Bank

Rudra Amin Books

৯ ধরনের ভোগ্যপণ্য আমদানিতে সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ভোগ্যপণ্যগুলো হলো- পেঁয়াজ, ভোজ্যতেল, ডাল, ছোলা, মটর, মসলা, খেজুর, ফলমূল ও চিনি। সোমবার (২ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে এ সুদ হার নির্ধারণ করে দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ সুদ নির্ধারণ করে দিয়েছে। ফলে ১ এপ্রিল থেকে সুদহার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। কিন্তু লক্ষ্য করা যাচ্ছে, আসন্ন রমজান উপলক্ষে ব্যবসায়ীরা এখন থেকেই নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্য আমদানি শুরু করেছেন। ফলে রমজানে ভোগ্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতি রোধ ও সহনীয় পর্যায়ে রাখার জন্য আমদানি অর্থায়নের সুদ হার কমানো প্রয়োজন। তাই এখন থেকেই ৯ ধরনের ভোগ্যপণ্য আমদানিতে সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

এর আগে গত ২ মার্চ এক প্রজ্ঞাপনে অবশেষে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদ হার ৯ শতাংশ বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী এপ্রিল থেকে নতুন সুদ হার কার্যকর হবে। এর ফলে নতুন ও পুরোনো সব ধরনের ঋণে সুদ হার হবে ৯ শতাংশ। তবে সুদ কমানোর পরও কোনো ঋণ খেলাপি হলে অতিরিক্ত ২ শতাংশ সুদ যুক্ত করা যাবে। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার ফলে আগামী এপ্রিল থেকে ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি ভোক্তা ঋণ, এসএমই খাত, আবাসনসহ সব ধরনের ঋণের সুদ হার কমে আসবে। বর্তমানে যেসব ঋণের সুদ হার ৯ শতাংশের বেশি রয়েছে, আগামী এপ্রিল থেকে তাও কমে আসবে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Developed By Nobobarta