বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ | Nobobarta

আজ মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১১:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
বস্তিতে ভরা দুপুরে কন্ঠশিল্পী নয়ন দয়া ও হাজী আরমান ৬৫ হাজার পরিবারকে খাদ্য সহায়তা দেবে সিসিক ভালুকায় খাদ্যসামগ্রী বিতরণ করলেন সাদিকুর রহমান ঝালকাঠি করোনা প্রতিরোধে রক্ত কণিকা ফাউন্ডেশন জীবাণুনাশক স্প্রে করোনাঃ দুস্থদের খাদ্য দিলো কুড়িগ্রাম জেলা ছাত্রলীগ সিরাজদিখানে দেড় হাজার পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ রাজাপুরে সাইদুর রহমান এডুকেশন ওয়েল ফেয়ার ট্রাষ্ট’র হতদারিদ্রদের মাঝে ত্রান বিতরণ রাজাপুরে পল্লী বিদ্যুত সমিতির গরীব মানুষদের মাঝে ত্রাণ বিতরণ রাজাপুরে বাড়িতে বাড়িতে গিয়ে নিজস্ব অর্থায়নে খাদ্য সামগ্রী বিতরন করলেন ইউপি সদস্য নিজেরা নিয়ন্ত্রন না হলে বিপদে পরতে হবে
বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ

Rudra Amin Books

বৈশ্বিক প্রতিযোগিতা সূচকে ৭ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ১০৬তম স্থানে থেকে ৯৯তম স্থানে উন্নীত হয়েছে। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম পরিচালিত গ্লোবাল কম্পিটিটিভনেস রিপোর্ট ২০১৭-২০১৮ শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এছাড়া বাংলাদেশ সূচকের প্রায় প্রতিটিতেই উন্নতি করেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ এশিয়ার প্রায় প্রতিটি দেশই এ সূচকে উন্নতি করেছে। এর মধ্যে পার্শ্ববর্তী ভারত সূচকের প্রায় সবগুলোতে উন্নতি করেছে। সূচকে ভারতের অবস্থান ৪০তম।

এ ছাড়া ভুটান ১৫ ধাপ এগিয়ে ৮২তম স্থানে, নেপাল ১০ ধাপ এগিয়ে ৮৮তম স্থানে অবস্থান করছে। বাংলাদেশের মতো ৭ ধাপ এগিয়েছে পাকিস্তান। দেশটির অবস্থান ১১৫তম। প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়া অঞ্চলের জন্য আইসিটি অবকাঠামো এবং বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ছিল বড় বাধা। গত দশকে সাব-সাহারা আফ্রিকার মতো এ অঞ্চলে প্রযুক্তিগত উন্নয়ন এক প্রকার ‘অপরিবর্তিত অবস্থায়’ ছিল।

এবার ১৩৭টি দেশের তথ্য নিয়ে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সূচকে শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৮। এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান, ও ফিনল্যান্ড।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta