‘দুর্নীতি ও ভুল নীতির কারণে গ্যাসের মূল্য বাড়াচ্ছে সরকার’ : অধ্যাপক আনু মোহাম্মদ | Nobobarta

আজ শনিবার, ১১ এপ্রিল ২০২০, ১২:২৮ পূর্বাহ্ন

‘দুর্নীতি ও ভুল নীতির কারণে গ্যাসের মূল্য বাড়াচ্ছে সরকার’ : অধ্যাপক আনু মোহাম্মদ

‘দুর্নীতি ও ভুল নীতির কারণে গ্যাসের মূল্য বাড়াচ্ছে সরকার’ : অধ্যাপক আনু মোহাম্মদ

Rudra Amin Books

সরকার নিজেদের দুর্নীতি ও ভুল নীতির কারণে বারবার গ্যাস-বিদ্যুতের মূল্য বাড়িয়ে জনগণের নাভিশ্বাস তুলছে বলে অভিযোগ করেছেন অর্থনীতিবিদ অধ্যাপক আনু মোহাম্মদ। বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভোক্তা পর্যায়ে গ্যাসের অযৌক্তিক মূল্যবৃদ্ধির পাঁয়তারা’র প্রতিবাদে আয়োজিত ‘জনতার গণশুনানী’তে তিনি এ অভিযোগ করেন।

শুনানিতে অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, এই খাতে সংস্কার আনা গেলে গ্যাস বিদ্যুতের মূল্য আরও কমানো সম্ভব। এই খাতে সরকার এক টাকা মূল্য বাড়ালে নানা খাতে জনগণের খরচ বাড়ে ১০ টাকা। গ্যাস যেহেতু জ্বালানি খাতের প্রাথমিক উৎস সেহেতু গ্যাসের মূল্য বাড়লে বিদ্যুতের মূল্যও বেড়ে যাবে। পণ্য পরিবহন, গণপরিবহন, শিল্প, ব্যবসা বাণিজ্য সকল খাতে খরচ বেড়ে যাবে। তিনি অনতিবিলম্বে এই জনবিরোধী প্রস্তাব বাতিলের দাবি জানান। জনতার গণশুনানীতে বিভিন্ন শ্রেণীপেশার লোকজন তাদের অভিযোগ তুলে ধরেন।

তাদের অভিযোগ, ভোক্তা পর্যায়ে জ্বালানী গ্যাসের মূল্য অযৌক্তিকভাবে একলাফে ৬৫% বাড়ানোর পাঁয়তারা করা হচ্ছে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে গণপরিবহন, পণ্যপরিবহন, শিল্প, আবাসিকসহ প্রতিটি সেক্টরে নৈরাজ্য দেখা দেবে। জনজীবনে ভয়াবহ দুর্ভোগ নেমে আসবে। মধ্যআয়ের দেশে যাত্রার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে। শিল্পখাতে ভয়াবহ বিপর্যয় নেমে আসবে।

শুনানীতে ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, পেট্রোবাংলার অধীন কোম্পনীগুলো ভুল তথ্য-উপাত্ত দিয়ে রাজস্ব ঘাটতি মেটানোর কথা বলে একলাফে গ্যাসের দাম ৬৫ দশমিক ৪৫ শতাংশ বাড়ানোর পাঁয়তারা করছে। অথচ ইতিমধ্যে বিইআরসি’র গণশুনানীতে উঠে এসেছে প্রতিটি কোম্পানী লাভজনক রয়েছে এবং এদের শত শত কোটি টাকার এফডিআর ব্যাংকে গচ্ছিত রয়েছে। মাত্র বছরে ৮৪০ কোটি টাকা রাজস্ব আয়ের টার্গেট নিয়ে প্রতিষ্ঠানটি গ্রাহকদের কাছে গ্যাসের মূল্য বাবদ অতিরিক্ত ১১ হাজার কোটি টাকার বেশি আদায়ের মহোৎসবে নেমেছে।

এই সময় আরও উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, ভাড়াটিয়া পরিষদের সভাপতি বাহারানে সুলতান বাহার, বাংলাদেশ সিএনজি ফিলিং ষ্টেশন ওনার এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক হাসিন পারভেজ প্রমুখ।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta