করোনাভাইরাস : ৫০ বিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ | Nobobarta

আজ বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৯:৩৮ অপরাহ্ন

করোনাভাইরাস : ৫০ বিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ

করোনাভাইরাস : ৫০ বিলিয়ন ডলার দিচ্ছে আইএমএফ

International Monetary fund

Rudra Amin Books

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে ৫০ বিলিয়ন ডলার অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ। একই সঙ্গে সংস্থাটি সর্তক করে বলেছে, বিশ্বব্যাপী ভাইরাসটি ছড়িয়ে পড়ার কারণে চলতি বছরের বৈশ্বিক প্রবৃদ্ধি গত বছরের তুলনায় কম হবে। চীনের উহানে শনাক্ত হওয়া প্রাণঘাতী ভাইরাসটি বিশ্বের ৮০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়ার পর আইএমএফের পক্ষ থেকে সহায়তার এ ঘোষণা এলো।

চলতি সপ্তাহে এরই মধ্যে বিভিন্ন দেশের সরকার এবং কেন্দ্রীয় ব্যাংক ভাইরাসের প্রভাব মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। আইএমএফ বলছে, গরিব ও মধ্যম আয়ের দেশগুলো এ অর্থের মাধ্যমে ভাইরাসটির বিরুদ্ধে তাদের স্বাস্থ্যবিষয়ক কর্মকাণ্ড জোরদার করতে সক্ষম হবে। একই সঙ্গে চলতি বছর শক্তিশালী বৈশ্বিক অর্থনীতির যে পূর্বাভাস ছিল তা ধীরগতি পাবে। তবে তা কোন পর্যায়ে নামতে পারে সে বিষয়ে এখনই বলা মুশকিল বলে মনে করছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে শনাক্ত হওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসে শেষ খবর পর্যন্ত ৩ হাজার ২ ৮৫ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে সবশেষ ৩১ জনের মৃত্যু হয়েছে। বিশ্বের ৮০টির বেশি দেশে ছড়িয়ে পড়া ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৫ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৩ হাজারের বেশি মানুষ।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta