ঢাকা-১০ সহ তিন আসনে ভোটের তারিখ ঘোষণা | Nobobarta

ঢাকা-১০ সহ তিন আসনে ভোটের তারিখ ঘোষণা

সংসদ সদস্যদের পদত্যাগসহ মৃত্যুজনিত কারণে শূন্য হওয়া ৫টি সংসদীয় আসনের ৩টিতে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। আসন তিনটি হচ্ছে- ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসন। আগামী ২১ মার্চ একই দিনে এসব আসনে ভোট হবে। বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান ইসি সিনিয়র সচিব মো. আলমগীর।

তিনি বলেন, ঢাকা- ১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) মেশিন ব্যবহার করলেও অন্য ২ সংসদীয় আসনে পুরোনো পদ্ধতি ব্যালটে এই ভোট অনুষ্ঠিত হবে। ইসি সচিব বলেন, মনোনয়ন দাখিল ১৯ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৩ ফেব্রুয়ারি, আপিল দায়ের ২৪- ২৬ ফেব্রুয়ারি, আপিল নিষ্পত্তি ২৮ ফেব্রুয়ারি, প্রত্যাহার ১৯ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ১ মার্চ, ভোট ২১ মার্চ। এদিকে ঢাকা-১০ আসনে উপ-নির্বাচনে যে ক’জন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন, তাদের মধ্যে আলোচনায় রয়েছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

গাইবান্ধা-৩ আসনে উপ-নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন কৃষক লীগের সাধারণ সম্পাদক ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। এছাড়া বাগেরহাট-৪ আসনে উপ-নির্বাচনে আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আমিরুল আলম মিলন, সাবেক অতিরিক্ত আইজিপি অধ্যাপক আব্দুর রহিম খান ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি এ এইচ এম বদিউজ্জামান সোহাগ।

প্রসঙ্গত, ৫টি শূন্য আসনের মধ্যে ঢাকা-১০ আসনের সাংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়র পদে নির্বাচন করতে গত ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মো. ইউনূস আলী, ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আস‌নের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হো‌সেন মারা গেলে তাদের মূত্যুতে আসনগুলো শূন্য হয়ে পড়েছিল। এই তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এছাড়াও গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান এবং গত ২১ জানুয়ারি যশোর-৬ অসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা গেছেন। তাদের মূত্যুতে আসনগুলো শূন্য হয়ে আসে। এই দুইটি আসনে পড়ে তফসিল ঘোষণা করা হবে।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.