সাক্ষাৎকারে আসল বিএনপির মুখপাত্র কামরুল হাসান নাসিম : দিগভ্রান্ত মা খালেদা জিয়ার অবসর নেয়ার সময় হয়েছে | Nobobarta

সাক্ষাৎকারে আসল বিএনপির মুখপাত্র কামরুল হাসান নাসিম : দিগভ্রান্ত মা খালেদা জিয়ার অবসর নেয়ার সময় হয়েছে

বিএনপি করতে হলে পড়ালেখা থাকতে হবে মন্তব্য করে আসল বিএনপির পুনর্গঠনের মুখপাত্র দাবিদার কামরুল হাসান নাসিম বলেছেন, সেটি না থাকলে এই দলে থাকা যাবে না। তিনি বলেন, একই সঙ্গে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে জামায়াত সঙ্গ ছাড়তে হবে। একান্ত সাক্ষাৎকারে কামরুল হাসান নাসিম এ মন্তব্য করেন।

এক প্রশ্নের জবাবে কামরুল হাসান নাসিম বলেন, জিয়া পরিবার বলে কিছু নেই। আছে বেগম জিয়া পরিবার। জিয়াউর রহমান তার দুই ছেলেকে গ্র্যাজুয়েট অবস্থায় দেখে যেতে পারেননি। তারা বড় হয়েছিল তাদের মায়ের কাছে। যিনি রাজনৈতিক নেত্রী হওয়ার যোগ্যতা রাখেন না। কাজেই আমাদের জিয়া দরকার, যিনি জাতীয়তাবাদী রাজনীতিকে এগিয়ে নিয়ে যেতে পারবেন। তবুও আমাদের মা বেগম জিয়ার প্রতিও আমি কৃতজ্ঞ। অন্তত বহু বছর দলকে তিনি আগলিয়ে রেখেছিলেন। কিন্তু দিগভ্রান্ত মায়ের অবসর নেয়ার সময় হয়েছে।

আসল ও নকল বিএনপি সম্পর্কে কামরুল হাসান নাসিম বলেন, আসল বা নকল তো মিডিয়া বলছে। দল কখনো আসল বা নকল হয় না। আমি বিএনপি পুনর্গঠন ইস্যুতে কাজ করছি। হয়তো বলবেন, এত বড় কমিটি বিএনপির হয়েছে। এখন আবার কিসের পুনর্গঠন? কিন্তু আমি বলব বা বলেছি, বিএনপির পাঁচটি অসুখ আছে। অসুখগুলো কি জানতে চাইলে তিনি বলেন, জনস্বার্থ সংরক্ষণে রাজনীতি করতে হবে, অতিমাত্রায় বিদেশি শক্তির ওপর নির্ভরশীলতা বন্ধ করতে হবে, নাশকতাকে রাজনীতির হাতিয়ার করা থেকে মুক্ত রাখতে হবে এবং জাতীয়তাবাদী থেকে জামায়াতবাদী হয়ে না পড়া। একই সঙ্গে তিনি বলেন, দলের শীর্ষ দু’জন নেতা দল পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন। কামরুল হাসান আরো মনে করেন এই পাঁচটি অসুখ সারানো গেলে দলের মধ্যে গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তখন ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে বুদ্ধিবৃত্তিক লড়াইটা করা যাবে এবং আমরা সফল হতে পারব। কিন্তু যেভাবে এখন বিএনপির রাজনীতি চলছে তাতে করে আমাদের দলের অবস্থানকে মূল ধারার রাজনৈতিক শক্তি হিসেবে পরিচয় দেয়া যায় না বলেও জানান তিনি। দলীয় বিপ্লবের বিষয়ে নাসিম বলেন, গেল বছরের ৯ জানুয়ারি আমি বিএনপি পুনর্গঠনের কথা বলি। হ্যাঁ, অনেকেই প্রচলিত উত্তরসূরির রাজনীতি বড় করে দেখায় আমাকে নেতিবাচক হিসেবে দেখছেন।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.