স্কুল-কলেজ বন্ধে সিদ্ধান্ত : আইইডিসিআর | Nobobarta

আজ বুধবার, ২৭ মে ২০২০, ০৯:০২ পূর্বাহ্ন

স্কুল-কলেজ বন্ধে সিদ্ধান্ত : আইইডিসিআর

স্কুল-কলেজ বন্ধে সিদ্ধান্ত : আইইডিসিআর

Rudra Amin Books

জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেছেন, স্কুল-কলেজ বন্ধ করার বিষয়ে আমরা এখনো কোনো সিদ্ধান্ত দেইনি। সার্বিক পরিস্থিতি বিচার-বিশ্লেষণ করে স্কুল-কলেজ বন্ধে সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখন কী ব্যবস্থা নেবে সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিক্ষা অধিদফতর দুটি নির্দেশনা পাঠিয়েছে।

আজ শনিবার (১৪ মার্চ) করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক এ কথা বলেন। স্কুল-কলেজ বন্ধের বিষয়ে সিদ্ধান্ত কী হচ্ছে জানতে চাইলে অধ্যাপক সেব্রিনা বলেন, স্কুলগুলো যেহেতু স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে নয়, তাই আমরা কেবল পরামর্শ দিতে পারি। তবে স্কুল বন্ধ করে দেয়া সমাধান নয়। তিনি বলেন, স্কুলগুলোতে হাত ধোয়ার ব্যবস্থা নিশ্চিত করার জন্য আমরা সব স্কুল কর্তৃপক্ষকে বলবো, কারণ সাবান দিয়ে হাত ধোয়াই করোনা প্রতিরোধের সর্বোত্তম পন্থা।

তিনি আরো বলেন, আমরা এখনো স্কুল-কলেজ বন্ধ করার বিষয়ে সিদ্ধান্ত নিইনি। এখনো আমরা বলতে চাই, বাংলাদেশের সংক্রমণ কিন্তু সেভাবেই নেই, যে তিনজন সংক্রমিত ছিলেন তারাও কিন্তু নেগেটিভ হয়ে গেছেন। ডা. ফ্লোরা বলেন, চীনসহ বিশ্বের ১২৮টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে। যেসব দেশের পরিস্থিতি খুবই খারাপ, সেসব দেশের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু আমাদের দেশে এ রকম পরিস্থিতি সৃষ্টি হয়নি।

জামাতে নামাজ পড়ার বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সাথে তাদের কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়েও আমরা অনুরোধ করেছি, কেবল কভিড-১৯-এর সংক্রমণ নয়, যাদের মধ্যে শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনো উপসর্গ, যেমন হাঁচি, কাশি, সর্দি, গলাব্যথা, শ্বাসকষ্ট যদি থাকে তারা যেন জামাতে না গিয়ে বাড়িতে নামাজ পড়েন। এ পরামর্শ আমরা মন্ত্রণালয়কে দিয়েছি। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে, যখন যে সিদ্ধান্ত প্রয়োজন হবে, তখন সেটা নেওয়া হবে বলে জানান আইইডিসিআর পরিচালক।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta