সুদানের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন – Nobobarta

আজ বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০২:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কাউখালীতে ৪০ যাত্রীসহ খেয়া ট্রলার ডুবি, পিএসসি পরীক্ষার্থী নিখোঁজ পাকিস্তান থেকে এলো ৮২ টন পেঁয়াজ রহমতপুর ইউনিয়নে ওয়ার্ড আ’লীগের সম্মেলন, সভাপতি সুলতান, সম্পাদক স্বপন তারেক রহমানের জন্মদিনে জাবি ছাত্রদলের দোয়া ও মিলাদ আগৈলঝাড়ায় পেঁয়াজ, চাউল ও লবণ নিয়ে গুজব, ইউএনও বিপুল চন্দ্র দাসের অভিযান অব্যাহত কাউখালীতে নৌকা ডুবিতে নিখোঁজ পিইসি পরীক্ষার্থীর লাশ উদ্ধার কবি সুফিয়া কামালের নামানুসারে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ইতিহাসবিদ সিরাজ উদ্দীনের জাবির হল খুলে দেওয়াসহ ৭দফা দাবি শিক্ষার্থীদের নাব্যতা ফিরিয়ে আনতে শুরু হল বুড়ি তিস্তা খনন নলছিটিতে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভবন নির্মাণের অভিযোগ
সুদানের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

সুদানের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণ করল চীন

ছবি: বাসস

চীনের সহায়তায় প্রথমবারের মতো স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে সুদান। দেশটির ক্ষমতাসীন কর্তৃপক্ষ মঙ্গলবার এ কথা জানায়। সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাতাহ আল বুরহান খার্তুমে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ ঘোষণা দেন।

উত্তর-পূর্ব আফ্রিকান দেশ সুদান সামরিক, অর্থনৈতিক ও মহাকাশ প্রযুক্তি নিয়ে গবেষণার লক্ষ্যে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করে বলে জানায় বাসস। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, উত্তর চীনের সানঝি প্রদেশ থেকে শনিবার এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে। সার্বভৌম পরিষদের এক বিবৃতিতে বলা হয়, মহাকাশ প্রযুক্তির উন্নয়ন এবং তথ্য সংগ্রহের পাশাপাশি দেশের সামরিক বাহিনীর প্রয়োজনে প্রাকৃতিক সম্পদ আবিষ্কারের জন্য এই স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

সার্বভৌম পরিষদের মুখপাত্র মোহাম্মদ আল ফকি সুলায়মান বলেন, কয়েক মাসের মধ্যে সুদান থেকে স্যাটেলাইটটি পরিচালনা করা হবে। এই প্রকল্পের অংশীদার হিসেবে চীন এই স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে।


Leave a Reply