আমতলীতে নিউমোনিয়ার প্রকোপ : ২৩ দিনে ৭৫ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত | Nobobarta

আজ মঙ্গলবার, ২৬ মে ২০২০, ০৩:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
আমতলীতে নিউমোনিয়ার প্রকোপ : ২৩ দিনে ৭৫ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত

আমতলীতে নিউমোনিয়ার প্রকোপ : ২৩ দিনে ৭৫ শিশু নিউমোনিয়ায় আক্রান্ত

Rudra Amin Books

মনিরুজ্জামান সুমন, আমতলী : বরগুনার আমতলী উপজেলায় নিউমোনিয়া রোগ দ্রুত ছড়িয়ে পরছে। গত ২৩ দিনে ৭৫ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। হাসপাতালে নিউমোনিয়ার এন্টিবায়োটিক ইনজেকশন নেই। নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের এন্টিবায়োটিক ইনজেকশন হাসপাতাল থেকে সরবরাহ করছে না। বাজার থেকে এন্টিবায়োটিক কিনে শিশুদের পুশ করতে হচ্ছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানাগেছে, উপজেলায় গত ২৩ দিনে ৭৫ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে আমতলী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। উপজেলার সদর ইউনিয়ন, চাওড়া, হলদিয়া ও কুকুয়া ইউনিয়নের নিউমোনিয়ার প্রকোপ বেশী দেখা দিয়েছে। সরকারীভাবে আক্রান্তের সংখ্যা ৭৫ জন হলেও বে-সরকারী ভাবে আক্রান্তের সংখ্যা দুই শতাধিক ছাড়িয়ে গেছে বলে স্থানীয় বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। প্রত্যান্ত গ্রামাঞ্চলের অধিকাংশ নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের গ্রাম্য চিকিৎককের কাছে চিকিৎসা নিচ্ছে।

রবিবার আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখাদেছে, ১৫ জন শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের বেডে চিকিৎসা নিচ্ছে। নাচনাপাড়া গ্রামের রাবেয়া তার ৩ মাসের শিশু পুত্র হামিমকে নিমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি করেছে। চাওড়া লোদা গ্রামের নাহার বেগম তার ৪ মাসের শিশু কন্যা তাইয়্যেরাকে গত ৪ দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। চাকামুইয়া গ্রামের সাইদুর রহমানের এক মাস বয়সি তামিমকে গত ৫ দিন ধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে।

তামিমের বাবা সাইদুর রহমান বলেন, গত পাঁচ ধরে ছেলেকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিচ্ছি কিন্তু হাসপাতাল থেকে কোন এন্টিবায়োটিক ইনজেকশন দিচ্ছে না। নিউমোনিয়ার এন্টিবায়োটিক ইনজেকশন বাজার থেকে কিনতে হচ্ছে। হামিমের মা রাবেয়া বেগম বলেন, হাসপাতাল থেকে শুধু সুই ছাড়া আর কিছুই পাচ্ছি না। সকল ধরনের ঔষধ বাজার থেকে কিনতে হচ্ছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শংকর প্রসাদ অধিকারী নিউমোনিয়ায় আক্রান্ত শিশুদের এন্টিবায়োটিক ইনজেকশনের সঙ্কটের কথা স্বীকার করে বলেন, বৈরি আবহাওয়া জনিত কারনে নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। তিনি আরো বলেন, এন্টিবায়েটির ইনজেকশন নেই তবে সিরাপ রয়েছে। দ্রুত সময়ের মধ্যে এন্টিবায়োটিক ইনজেকশন আনা হবে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta