কাউখালীতে যৌতুক, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা নিয়ে উঠান বৈঠক | Nobobarta

আজ শুক্রবার, ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রাত ১২:৫৮মি:

কাউখালীতে যৌতুক, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা নিয়ে উঠান বৈঠক

কাউখালীতে যৌতুক, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা নিয়ে উঠান বৈঠক

কাউখালীতে যৌতুক, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা নিয়ে উঠান বৈঠক

সৈয়দ বশির আহম্মেদ, কাউখালী প্রতিনিধি: পিরোজপুরের কাউখালীতে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে তথ্যের সম্ভার নিয়ে আসা তথ্য আপাদের উঠান বৈঠক। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং জাতীয় মহিলা সংস্থার অধীনে বাস্তবায়নাধীন তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের আওতায় উপজেলার বিভিন্ন গ্রামে যৌতুকের কুফল, বাল্যবিয়ে, স্বাস্থ্য সচেতনতা, জঙ্গিবাদ, নাগরিক অধিকারসহ বিভিন্ন বিষয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে উঠান বৈঠকে আসা বাশুরী গ্রামের জান্নাতুননেছা বলেন, লেখা-পড়ার পাশাপাশি সংসারের কাজের ফাঁকে তথ্য আপাদের বৈঠকে সময় দিয়ে অনেক কিছু জানতে পারি। প্রযুক্তি নির্ভরতার নানা বিষয়ে অতিরিক্ত ধারনা পাওয়া যায়। স্কুল, কলেজ শিক্ষার্থীদের সহায়ক হিসেবে বিভিন্ন তথ্য-উপাত্তের প্রয়োজনীয় সমাধান সম্ভব হয়।

বাল্যবিবাহ, সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকসহ সমাজের বিভিন্ন খারাপ দিক সর্ম্পকে অনেক কিছু জানা যায়। তথ্য আপাদের উঠানে এসে ব্যক্তি ও সামাজিক জীবনে ক্ষতিকর নানা বিষয়ের প্রভাব সর্ম্পকে জানা সম্ভব হয়। সে কারণে আয়শার মত আরও অনেকে গ্রাম্য মেয়েদের উঠান বৈঠকে আসতে এবং সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে সচেতন করতে তথ্য আপাদের চেষ্টা অব্যাহত রয়েছে। গ্রামের গৃহিণীরা তথ্য আপার উঠানে এসে অনেক উপকৃত হচ্ছে বলে জানান, রিতা, মুনিয়াসহ উপস্থিত অনেকে। তারা মনে করেন বেশি বেশি করে এ ধরনের উঠান বৈঠকের আয়োজন করা উচিত। গ্রামের মহিলারা সচেতন হলেই সমাজ থেকে বিভিন্ন ক্ষতিকর সমস্যাগুলো চিহ্নিত করে ধীরে ধীরে নানা অনিয়ম দূর করা সম্ভব।

প্রত্যন্ত পল্লীর গ্রামীণ জীবনযাত্রায় প্রযুক্তির ছোঁয়া দিতেই তথ্য আপাদের অবিরাম চেষ্টা অব্যাহত রয়েছে। সোমবার সকালে কাউখালী উপজেলার ৩নং কাউখালী সদর ইউনিয়নের বাশুরী গ্রামে ফায়ার সার্ভিস ষ্টেশন সম্মুখে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন, কাউখালী উপজেলা নির্বাহী অফিসার মোছা. খালেদা খাতুন রেখা। আরও বক্তব্য রাখেন উপজেলা তথ্য সেবা কর্মকর্তা সাঈদা খাতুন।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta