দিনাজপুরে ইএসডিও-এসইপি প্রকল্প অবহিতকরণ সভা অনষ্ঠিত | Nobobarta

আজ শুক্রবার, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, রাত ১১:৫৭মি:

দিনাজপুরে ইএসডিও-এসইপি প্রকল্প অবহিতকরণ সভা অনষ্ঠিত

দিনাজপুরে ইএসডিও-এসইপি প্রকল্প অবহিতকরণ সভা অনষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি : আজ বুধবার বিকাল ৩.৩০ ঘটিকায় জেলা প্রশাসক কার্যালয় দিনাজপুরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিশেষায়িত প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহায়তায় এবং বিশ্ব ব্যাংক এর অর্থায়নে বাস্তবায়ন সহযোগী সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক আয়োজিত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর উপ-প্রকল্প হাস্কিং মিলের পরিবেশের দূষণ কমানোর মাধ্যমে সাধারণ মানুষের প্রচলিত খাবার হিসেবে ফুল গ্রেইন চাল প্রক্রিয়াজাতকরণ বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।

প্রকল্প অবহিতকরণ সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব প্রফেসর ড. মারুফ আহমেদ, চেয়ারম্যান, ফুড প্রসেসিং এন্ড প্রিজারভেশন বিভাগ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (হাবিপ্রবি), দিনাজপুর। সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মো: শরিফুল ইসলাম। সভায় আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জনাব আবু সালেহ মাহফুজুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব সামিউল ফেরদৌস, অতিরিক্তি জেলা ম্যাজিষ্ট্রেট জনাব আসিফ জামান। অতিরিক্ত উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দিনাজপুর মো: অশোক কুমার রায়।

উপ-পরিচালক, কৃষি উন্নয়ন কর্পোরেশন দিনাজপুর। উর্ধ্বতন বৈজ্ঞানিক কৃষি গবেষণা কেন্দ্র,দিনাজপুর, উপপরিচালক বীজ বিপনণ (বিএডিসি), চেয়ারম্যান, সদর উপজেলা, নির্বাহী অফিসার, সদর উপজেলা দিনাজপুর, উপজেলা কৃষি অফিসারদ্বয়, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকদ্বয়, সভাপতি, চেম্বার অব কমার্স, সভাপতি হাস্কিং মিল মালিক সমিতি সহ বিভিন্ন হাস্কিং মিল মালিকগণ। ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মো: মাজেদুল ইসলাম মামুন, হেড অব মাইক্রো এন্টারপ্রাইজ। স্বাগত বক্তব্য রাখেন, ইএসডিও’র সিনিয়র কো-অর্ডিনেটর শাহ্ মো: আমিনুল হক।

প্রকল্পের কার্যক্রম বিষয়ে কর্মপরিকল্পনা উপস্থাপন করেন ইএসডিও-এসইপি প্রকল্পে প্রকল্প ব্যবস্থাপক (পিএম) মো: আবু বককর সিদ্দিক (আবু)। তিনি বলেন এই প্রকল্পের লক্ষ হলো প্রকল্প এলাকার সামগ্রিক পরিবেশগত উন্নয়ন, নিরাপদ ফুল গ্রেইন চাল প্রক্রিয়াকরণ এবং বাজার স¤প্রসারণের মাধ্যমে উদ্যোক্তার আয় বৃদ্ধি করা এবং উদ্দেশ্য হলো উন্নতমানের প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নিরাপদ ও অধিক পুষ্ঠিগুণ সম্পন্ন ফুল গ্রেইন চাল প্রক্রিয়া করে, ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের ফুল গ্রেইন চাল উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি ও পরিবেশ দূষণ কমানোর পাশাপাশি কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর কাঠামো নিশ্চিতকরণ।

Rudra Amin Books

বিশেষ অতিথি জনাব প্রফেসর ড. মারুফ আহমেদ তার বক্তব্য বলেন, প্রোটিন, ফ্লু গ্রেইন চালে ভিটামিন বি কমপ্লেক্্র খনিজ, পটাসিয়াম, ক্যালসিয়াম থাকার কারণে এই চালটি খাওয়ার অভ্যাস আমাদের করা উচিত। কেননা ফুল গ্রেইন চাল যে গুনাগুন রয়েছে তা ঔষধ হিসেবে খাওয়ার মতো। আমাদের পরিবেশ রক্ষার জন্য হাস্কিং ও অটো রাইস মিল গুলো মেরামত ও পরিবেশ বান্ধব করা জরুরী প্রয়োজন। পরিশেষে তিনি সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর উপ প্রকল্প ঃ হাস্কিং মিলের পরিবেশের দূষণ কমানোর মাধ্যমে সাধারণ মানুষের প্রচলিত খাবার হিসেবে ফুল গ্রেইন চাল প্রক্রিয়াজাতকরণ প্রকল্পের ও ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)’র সফলতা কামনা করেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মো: শরিফুল ইসলাম বলেন, প্রকল্পের লক্ষ ও উদ্দেশ্য অনেক ভালো এবং খুবই সুন্দর এবং সময়উপযোগি একটি প্রকল্প। যে প্রকল্পের মাধ্যমে আমরা পাবো পুষ্টিকর চাল এবং স্বাস্থসম্মত উন্নত পরিবেশ। পরিশেষে ইএসডিও-সাসটেইনেবল এন্টারপ্রাইজ (এসইপি) ্এর সফলতা কামনা করে সভার সমাপ্তি ঘোষণা করেন।

আপনার মতামত লিখুন :


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta