কুষ্টিয়ার অামলার কৃতিমুখ মিরুল হোসেন সজীব | Nobobarta

কুষ্টিয়ার অামলার কৃতিমুখ মিরুল হোসেন সজীব

ফয়সাল হাবিব সানি, স্টাফ রিপোর্টারঃ পুরো নাম মিরুল হোসেন সজীব। পড়াশুনা করেছে কুষ্টিয়ার মিরপুর উপজেলাধীন অামলা গ্রামের অামলা সরকারি ডিগ্রি কলেজে মানবিক শাখায়। এবারে সে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুক পরীক্ষার্থী। ছোটবেলা থেকেই অদম্য মেধাবী সজীব শিক্ষাক্ষেত্রের ঝুড়ি পূর্ণ করেছে নানান সফলতার ভাণ্ডারে।

পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুল গ্রেডে বৃত্তি, জেএসসিতে A+, এসএসসিতে A+ সহ সজীব শিক্ষাজীবনে রেখেছে অভূতপূর্ব সাফল্য। শুধু তাই নয়, সজীব সবসময় বিশ্বাস করেছে পুঁথিগত বিদ্যা জীবনের জন্য যথেষ্ট নয়। তার সাথে সাথে বাস্তবিক জ্ঞান অাহরণের মধ্য দিয়ে দেশ ও জাতিকে এগিয়ে নেওয়া সম্ভব। তাইতো স্কুলজীবনে থাকাকালেই সজীব তার বন্ধুদের সাথে নিয়ে গড়ে তোলে `এসডিএফ’ নামক সামাজিক সংগঠন। সমাজের দুঃস্থ-অবহেলিত শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ, তাদের সকলের মাঝে শিক্ষার অালো পৌঁছে দেওয়া প্রভৃতি ছিলো এ সংগঠনের অন্যতম উদ্দেশ্য ও প্রধান লক্ষ্য।

স্কুলজীবন-কলেজীবনে খুব সামনে থেকে নেতৃত্ব দিয়েছে সজীব। তার গ্রাম অামলায় প্রতিষ্ঠিত অামলা সরকারি কলেজে অনার্স কোর্স চালুর ব্যাপারে করেছে সংগ্রাম, দিনের পর দিন ছুটে গেছে এই নেতা থেকে ওই নেতার কাছে। দাবি জানিয়েছে জোরালো `অামলা কলেজে অনার্স কোর্স চালু দেখতে চাই’। তারই ঐকান্তিক চেষ্টায় অাজ অামলা সরকারি কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অনার্স কোর্স চালু হতে চলেছে যা অাশার অালো বুনে যাচ্ছে হাজার হাজার মেধাবী ও গরিব শিক্ষার্থীর মন ও মননে। অসামান্য নেতৃত্ব গুণাবলীতে অর্জন করে নিয়েছে সর্বকনিষ্ঠ প্রভাবশালী নেতা হবার সৌভাগ্য। সে এখন বর্তমানে কুষ্টিয়া জেলা ছাত্রলীগের প্রচার সম্পাদক পদে দায়িত্বরত অাছে। সজীবের স্বপ্ন, অদূরদর্শী চেতনা, বোধ ও লক্ষ্য সজীবকে করে তুলেছে সময়ের অন্যতম সাহসী সৈনিক। শুধু কুষ্টিয়া নয়, সজীবের অাদর্শ ও নিষ্ঠা হয়ে উঠতে পারে সমগ্র দেশের তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ও অনুসরণীয় অাদর্শ।

এতো অল্প বয়সে এই ঈর্ষণীয় প্রাপ্তির বিষয়ে জানতে চাইলে মিরুল হোসেন সজীব (এম এইচ সজীব) নববার্তা ডট কমকে জানায়, `অামি স্বপ্ন দেখতাম অাগে, এখন অার স্বপ্ন দেখিনা। এখন স্বপ্ন দেখাই। স্বপ্নকে ডিঙিয়ে এখন অামি অামার লক্ষ্যের পথে অটল, অবিচল। সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশের যে স্বপ্ন এতোদিন বুকে লালন করে পথচলা শুরু করেছি তার সঠিক বাস্তবায়ন অামি এদেশের মাটিতেই দেখতে চাই। সেজন্য অামি অামার জীবনে সব ধরণের ত্যাগ স্বীকার করতে সর্বদাই প্রস্তুত।’

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin