স্কুলশিক্ষার্থী লীলার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে জাতীয় নারী আন্দোলন | Nobobarta

স্কুলশিক্ষার্থী লীলার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে জাতীয় নারী আন্দোলন

পড়ার সময়:2 মিনিট, 41 সেকেন্ড

মারুফ সরকার, বিশেষ প্রতিনিধি : সাভারের অ্যাসেড স্কুলের দশম শ্রেণির ছাত্রী নীলা রায়কে নৃশংসভাবে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে হত্যা মামলার প্রধান আসামি মিজানসহ জড়িত সকলকে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে জাতীয় নারী আন্দোলন।

শনিবার (২৬ সেপ্টেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের সমন্বয়কারী শান্তা আক্তার, যুগ্ম সমন্বয়কারী মতিয়ারা চৌধুরী, শিউলী সুলতানা ও রিভা আক্তার এ দাবী জানান।

তারা বলেন, বখাটের হামলায় কোনও মেয়েকে যাতে প্রাণ দিতে না হয়, সেজন্য আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন। প্রচলিত নীতিহিন সমাজে এ ধরনের বর্বর হত্যাকাণ্ড ঘটেই চলেছে। কর্তৃত্ববাদী শাসনে বিচারহীনতার কারণে নির্যাতক-হত্যাকারীরা বেপরোয়া হয়ে উঠেছে।

নেতৃবৃন্দ বলেন, প্রতিনিয়ত কিশোরী, তরুণী ও স্কুলছাত্রীসহ নারীরা যৌন নিপীড়ন, উত্ত্যক্তকরণের কারণে নৃশংস নির্যাতনের শিকার হচ্ছে। ফলে তারা আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে এবং বর্বর হত্যার শিকার হচ্ছে। স্কুলছাত্রীকে প্রকাশ্য দিবালোকে রিকশা থেকে টেনেহিচড়ে নামিয়ে নৃশংসভাবে হত্যার ঘটনা আইন-শৃঙ্খলা পরিস্থিতিকে প্রশ্নবিদ্ধ করে। সেই সাথে সামাজিক অবক্ষয়, বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা ও বিচারহীনতার সংস্কৃতির ফলে তরুণদের মধ্যে এই ধরনের অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

Rudra Amin Books

বিবৃতিতে নেতৃবৃন্দ এ ধরণের বর্বর, নৈরাজ্যজনক সহিংসতার ঘটনার পুনরাবৃত্তি রোধে আশুকার্যকর পদক্ষেপ নিতে সরকার, প্রশাসনের প্রতি আহ্বান জানান এবং সেইসাথে সব ধরনের নারী ও শিশু নির্যাতনের ঘটনা প্রতিরোধে সবাইকে সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

3 Shares
Share3
Tweet
Share
Pin