তবে করোনা কি আমাদের জন্য আশীর্বাদ! | Nobobarta nobobarta.com | Latest online bangla world news bd | latest, news, Sports, bd, bangladesh, politics, video, live

সোমবার, ৪ মাঘ, ১৪২৭, ১৮ জানুয়ারি, ২০২১, সকাল ৬:৫১ মি:

বিজ্ঞাপন
সংবাদ শিরোনাম:
শেষের দিকে সুবাহ-নিলয়ের ‘মন বসেছে পড়ার টেবিলে’ নড়িয়া পৌরসভা ৩ নং ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থী ফজলুল হক টাঙ্গাইলে জেলা যুবলীগ আয়োজিত আ’লীগ মনোনীত মেয়র প্রার্থীর মতবিনিময় সভা শ্রীপুর পৌর নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে জেলা ছাত্রলীগের গণসংযোগ বেতন গ্রেড অনিয়মের অভিযোগের পরেও বহাল অফিস প্রধান সহকারি সর্দার জালাল নতুন দিনের কবিতা-কথায় ৮০ তম সাউন্ডবাংলা-পল্টনড্ডা টাঙ্গাইলে আ:লীগ নেতা মরহুম আলমগীর হোসেনের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ভালুকায় ক্রিকেট ফাইনাল খেলা অনুষ্ঠিত টাঙ্গাইলে আলফা ইসলামী লাইফ ইন্সুরেন্স অফিস উদ্বোধন আগামীকাল সারাদেশে দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট
তবে করোনা কি আমাদের জন্য আশীর্বাদ!

তবে করোনা কি আমাদের জন্য আশীর্বাদ!

মোঃ মাহবুবুর রহমান

বর্তমান পৃথিবী থমথমে এবং স্থবির হয়ে আছে, আতঙ্ক বিরাজ করছে প্রতিটি মানব মনে। এই বুঝি প্রাণ গেলো। অন্যান্য দেশের মত বাংলাদেশেও করোনার(COVID-19) প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে ব্যাপকহারে আই,ই,ডি,সি,আরের(IEDCR) তথ্য অনুযায়ী দেশে ৮-ই মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকে এখন পর্যন্ত মোট ১৩,১৩৪ জন রোগী শনাক্ত করা হয়েছে । আর মৃত্যুবরণ করেছে মোট ২০৬ জন। বর্তমানে প্রতিটি সংবাদ ও গণমাধ্যমগুলার প্রধান খবর হচ্ছে, প্রতিদিন দেশে এবং বিশ্বে কতজন COVID-19 এ আক্রান্ত হলো এবং কতজন মৃত্যুবরণ করলো তার পরিসংখ্যান।

করোনা পূর্ববর্তী সময়ের গণমাধ্যমগুলোর চিত্রগুলো একটু স্বরণ করি তাহলে দেখা যাবে,তখন দেশের গণমাধ্যমগুলোতে হরহামেশাই যে নিউজ গুলা হেড লাইনে দেখা যেতো, যেমন- সড়কদুর্ঘনাতে মৃত্যু, হত্যা, খুন, ছিনতাই ও ধর্ষণ ইত্যাদি ঘটনা ।

নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠনের পরিসংখ্যান অনুযায়ী ২০১৯ সালে শুধুমাত্র সড়ক দুর্ঘটনায় ৫২৭৭জনের অর্থাৎ প্রতিদিন প্রাণ যেতো গড়ে ১৫ জন মানুষের এছাড়াও ধর্ষণের মত ঘটনা এবং ধর্ষণের পর মৃত্যুর সংখ্যাটাও উল্লেখযোগ্য।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

Rudra Amin Books

গত বছর সারা দেশে ধর্ষণ ও গণধর্ষণের শিকার ১ হাজার ৪১৩ নারী ও শিশু। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৭৬জনকে৷ আর আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন ১০জন নারী৷ ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পরিসংখ্যান অনুযায়ী ২০১৯ সালে রাজধানীতে ১৫৫টি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। চুরির ঘটনা ঘটেছে ১ হাজার ৫১৭টি। ডাকাতি হয়েছে ২১টি। এ বছরের জানুয়ারি মাসে চুরির ঘটনা ঘটেছে ১২৭টি এবং ছিনতাইয়ের ঘটনা ঘটেছে ১০টি

এখন IEDCR এর করোনা মৃত্যুর সংখ্যাটা আরেক বার উল্লেখ করি তাদের তথ্য মতে, ২৬শে মার্চ করোনা সংক্রমিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশে করোনাতে মৃত্যুবরণ করেছে ২০৬ জন। ধরে নিলাম শনাক্তের অভাবে আরো অনেকে করোনা উপসর্গ নিয়ে মারা গেছে তাহলে অনুমান নির্ভর সংখ্যা মোট ৩০০ জন। ধরি, তাহলে দেশে প্রতিদিন করোনাতে গড়ে মারা যাচ্ছে ৭ জন। অর্থাৎ দেশের সড়ক দুর্ঘটনার মৃত্যু চেয়ে প্রায় দ্বীগুণ কম। এছাড়া ধর্ষণ,ছিনতাই, রাহাজানি,সড়কদুর্ঘটনা কমেছে ব্যাপকহারে।

এখন আর কোথাও তেমন শোনা যাচ্ছে না, ধর্ষণ কিংবা ছিনতাইয়ের ঘটনা। তাহলে এগুলো করোনার আশ্বীর্বাদ হিসাবে ধরে নিবো?
হয়তো করোনা আমাদের জন্য আশীর্বাদ-ই। জানিনা ভবিষ্যতে করোনাতে কত সংখ্যক মানুষ দেশে মারা যাবে, কিন্তু এখন পর্যন্ত যে করোনা পূর্ববর্তী সময়ের চেয়ে সর্বোপরী মৃতুহার কম সেটা মেনে নিতেই হয়। আমরা কামনা করি মৃত্যু হার আরো কমে যাক।

তবে করোনা আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে স্বাভাবিক সময়ে দেশের চিত্র যে কতো যে কত ভয়াবহ পরিস্থিতির ভিতর দিয়ে অতিবাহিত হয়।

তবে আমরা আশা রাখি করোনা পরবর্তী এমন একটি দেশ পাবো,যেখানে থাকবে নিরাপদ সড়ক, থাকবে না খুন,রাহাজানি, হত্যা কিংবা ধর্ষণ। দেশের এমন পরিস্থিতি তৈরীতে সরকার,প্রশাসন এবং জনগন সকলকে একসাথে হাতে হাত রেখে কাজ করতে হবে।

লেখক:
শিক্ষার্থী,শিক্ষা ও গবেষণা ইনিস্টিউট,
জগন্নাথ বিশ্ববিদ্যালয়,ঢাকা

আপনার মতামত লিখুন :


সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Design & Developed BY Nobobarta.com