খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | Nobobarta nobobarta.com | Latest online bangla world news bd | latest, news, Sports, bd, bangladesh, politics, video, live

রবিবার, ৩ মাঘ, ১৪২৭, ১৭ জানুয়ারি, ২০২১, সকাল ৯:৩৬ মি:

বিজ্ঞাপন
সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে জেলা যুবলীগ আয়োজিত আ’লীগ মনোনীত মেয়র প্রার্থীর মতবিনিময় সভা শ্রীপুর পৌর নির্বাচনে নৌকার প্রার্থীর পক্ষে জেলা ছাত্রলীগের গণসংযোগ বেতন গ্রেড অনিয়মের অভিযোগের পরেও বহাল অফিস প্রধান সহকারি সর্দার জালাল নতুন দিনের কবিতা-কথায় ৮০ তম সাউন্ডবাংলা-পল্টনড্ডা টাঙ্গাইলে আ:লীগ নেতা মরহুম আলমগীর হোসেনের স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত ভালুকায় ক্রিকেট ফাইনাল খেলা অনুষ্ঠিত টাঙ্গাইলে আলফা ইসলামী লাইফ ইন্সুরেন্স অফিস উদ্বোধন আগামীকাল সারাদেশে দ্বিতীয় ধাপে ৬০ পৌরসভার ভোট বরিশাল সরকারি মডেল স্কুল এন্ড কলেজে বিসিএস শিক্ষা ক্যাডার থেকে অধ্যক্ষ নিয়োগের দাবী টাঙ্গাইলে ফ্রেন্ডস-৯৫ ফাউন্ডেশনের উদ্যোগে কম্বল বিতরণ
খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত

খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত

তাওহীদ হাসান # খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও খুলনা নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে হয়ে গেল আরডুইনো কর্মশালা। ২২ সেপ্টেম্বর কুয়েটে ও ২৩ সেপ্টেম্বর নর্থ ওয়েস্টার্ন বিশ্বিদ্যালয়ে এই আয়োজনের উদ্যোক্তা মাকসুদুল আলম বিজ্ঞানাগার। সহযোগিতা করেছে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগ, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (বাবিজস) ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। পৃস্ঠপোষক হিসাবে রয়েছে কম্পিউটার সার্ভিসেস লিমিটেড।

কর্মশালার ফ্যাসিলিটেটরদের দলনেতা রেদওয়ান ফেরদৌস জানিয়েছেন ইন্টারনেট অব থিংসের সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়ার জন্যই সারাদেশে এই আয়োজন করা হচ্ছে। কর্মশালায় শিক্ষার্থীরা ইন্টারনেট অব থিংসের বিভিন্ন ছোট সমস্যা সমাধানের জন্য ইলেক্ট্রনিক্সের বহুল পরিচিত কিট আরডুইনো ব্যবহার করেছে। বর্তমানে রোবটিক্স কিংবা প্রোগ্রামবেজ প্রজেক্ট তৈরির ক্ষেত্রে আরডুইনো ডেভেলপমেন্ট কিট বেশ জনপ্রিয়। কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে। আরডুইনো পিন কনফিগারেশন , মাইক্রোকন্ট্রোলার, বেসিক ইলেকট্রনিক্স, সিরিয়াল কমুনিকেশন, লেড জ্বালানো নিয়ন্ত্রন, ডিজিটাল পিনের ব্যবহার, এনালগ পিনের ব্যবহার ,পালস উইথ মডুলেশন (পিডাবলুএম), টেমপারেচার সেন্সর , সোনার সেন্সর , সারভো মোটর, পুশ বাটন, পটেনশিওমিটার, এলসিডি ডিসপ্লে এবং বার্জারের ব্যবহার দেখানো হয়।কর্মশালা দুইটিতে উপস্থিত ছিলেন নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক তারাপদ ভৌমিক, রেজিস্ট্রার শহিদুল ইসলাম, সিএসই বিভাগের প্রধান অধ্যাপক নওশের আলী মোড়ল প্রমূখ। কর্মশালায় অধ্যাপক তারাপদ ভৌমিক বলেন:” এইরকম প্রযুক্তির ব্যবহার বর্তমান প্রজন্মের জন্যে খুবই দরকার, কারণ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে।” তিনি এই উদ্যোগ সম্প্রসারণের জন্য ম্যাসল্যাবকে অনুরোধ করেন।

দুইট কর্মশালায় মোট ৭৮ জন শিক্ষার্থি অংশগ্রহণ করে। দুই কর্মশালার সেরা ১০ জন পরবর্তী সময়ে এ সংক্রান্ত বুট ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ পাবে বলে জানালেন উদ্যোক্তারা। কর্মশঅলা পরিচালনায় রেদওয়ান ফেরদৌসকে সহায়তা করেন উজ্জ্বল পোদ্দার, কামরুল হাসান ও গোলাম মোর্শেদ।
নিজ নিজ ক্যাম্পাসে এই কর্মশালা আয়োজনে আগ্রহীদের iot.fiesta@bdosn.org এই ঠিকানায় যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :


সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  


Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Design & Developed BY Nobobarta.com