রাজনীতিতে গুণগত পরিবর্তন প্রয়োজন : গোলাম মোর্ত্তজা | Nobobarta

এনডিপি’র ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী

রাজনীতিতে গুণগত পরিবর্তন প্রয়োজন : গোলাম মোর্ত্তজা

পড়ার সময়:5 মিনিট, 26 সেকেন্ড

মারুফ সরকার, বিশেষ প্রতিনিধি: রাজনীতির বিভক্তির কারণে রাষ্ট্র পরিচালনায় নানা সমস্যা তৈরী হচ্ছে। রাজনীতির নিয়ন্ত্রন ক্রমান্বয়ে অরাজনীতিকদের হাতে চলে যাচ্ছে। এ অবস্থায় রাজনীতিতে গুনগত পরিবর্তন প্রয়োজন বলে মন্তব্য করেছেন এনডিপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা খোন্দকার গোলাম মোর্ত্তজা।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) নয়াপল্টনের আনোয়ার জাহিদ মিলনায়তনে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি’র ৩১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, দেশপরিচালনায় শাসন ব্যবস্থার দুর্বলতা, ঘাটতি পরিলক্ষিত হচ্ছে। সংবিধান পর্যালোচনা করে রাষ্ট্র ও শাসন ব্যবস্থায় গুণগত পরিবর্তন আনতে প্রয়োজন সকল দেশপ্রেমিক শক্তির জাতীয় ঐক্য প্রতিষ্ঠা।

তিনি বলেন, দুর্নীতি-লুটপাট-বৈষম্যে দেশের মানুষের মেধার অপচয় হচ্ছে। এই সময় দুর্নীতি-লুটপাট-বৈষম্যের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার এখনই সময়। শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, দেশের অস্তিত্ব রক্ষায় যোগ্য-সৎ-দেশপ্রেমিকের দেশপরিচালনার দায়িত্ব প্রদান করতে হবে। শুধু প্রতীক দেখে নির্বাচন নয়, যোগ্যতা দেখে নেতা নির্বাচন করতে না পারলে সরকারের পরিবর্তন হলেও মানুষের ভাগ্যের পরিবর্তন হবে না, লুটেরা আর দুর্নীতিবাজদের প্রভাব কমবে না।

তিনি বলেন, বিগত কয়েক বছরে দেশের ব্যাপক উন্নয়ন হয়েছে। এই উন্নয়নের পেছনে অনস্বীকার্য অবদান দেশের কৃষক-শ্রমিকের। অথচ তাদের জীবনমানের উন্নয়ন হয়নি। নিশ্চিত হয়নি তাদের অধিকার। বিদ্যমান দুর্নীতি আর ভোগবাদী সমাজব্যবস্থা কৃষক-শ্রমিকদের জীবনমান উন্নয়নে প্রধান অন্তরায়। স্বাগত বক্তব্যে এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, দেশবাসী ক্যাসিনো দুর্নীতি, পাপিয়া দুর্নীতি, সাহেদ-সাবরিনা দুর্নীতি দেখেছে। এসব দুর্নীতির ভার রাষ্ট্র ও সরকার এড়িয়ে যেতে পারে না। কারণ ব্যক্তির একার পক্ষে এ ধরনের কর্মকান্ড করা সম্ভব নয়। কেবল বড় বড় বিল্ডিং আর পাকা রাস্তাঘাট হলেই দেশের উন্নয়ন হয় না। দেশের প্রকৃত উন্নয়ন তখনই সম্ভব যখন ধনী-দরিদ্র কোনো বৈষম্য থাকবে না।

Rudra Amin Books

লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী বলেন, রাজনীতিতে দুবৃত্তায়নের কারণে দেশে ভয়াবহ সঙ্কট শুরু হয়েছে। এই সঙ্কট উত্তরনের জন্য প্রয়োজন নতুন রাজনৈতিক শক্তি। বাগসদ চেয়ারম্যান সরদার শামস আল মামুন বলেন, দ্বীদলীয় রাজনীতির ধারার বিপরিতে, জনগনের পক্ষে নতুন রাজনৈতিক শক্তি উত্থানের সময় এসেছে। জনগনের মুক্তির লক্ষে আমাদেরকে ‘জাতীয় যুক্তফ্রন্ট’ গঠনের মধ্য দিয়ে রাজপথে নামতে হবে। জেএসপি চেয়ারম্যান মিজানুর রহমান মিজু বলেন, দুর্নীতিবাজরা সরকারের সকল অর্জনকে প্রশ্নবিদ্ধ করছে। এই দুর্নীতির বিরুদ্ধে জনগনকে ঐক্যবদ্ধ হতে হবে।

এনডিপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা খোন্দকার গোলাম মোর্ত্তজা’র সভাপতিত্বে ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা’র সঞ্চালানায় শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ গণসংস্কৃতি দল-বাগসদ সভাপতি সরদার শামস আল মামুন, গণতান্ত্রিক ঐক্যের আহবায়ক রফিকুল ইসলাম, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, এনডিপি’র ভাইস চেয়ারম্যান রাজু আহমেদ, দপ্তর সম্পাদক আর কে রিপন, নারী নেত্রী এলিজা রহমান, নিকু আক্তার প্রমুখ।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin