টিকটকের পর যুক্তরাষ্ট্রে বন্ধ হতে যাচ্ছে আরও বড় বড় চীনা অ্যাপ | Nobobarta

আজ মঙ্গলবার, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৩৪মি:

টিকটকের পর যুক্তরাষ্ট্রে বন্ধ হতে যাচ্ছে আরও বড় বড় চীনা অ্যাপ

টিকটকের পর যুক্তরাষ্ট্রে বন্ধ হতে যাচ্ছে আরও বড় বড় চীনা অ্যাপ

টিকটকের পর মার্কিন যুক্তরাষ্ট্রে বন্ধ হতে পারে আরও কয়েকটি চীনা অ্যাপ। এমনটাই ঈঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

বৃহস্পতিবার (৬ আগস্ট) এমনটাই জানিয়েছে বৃটিশ গণমাধ্যম বিবিসি। বলা হচ্ছে ‘আনট্রাস্টেড চাইনিজ অ্যাপ’ অর্থাৎ তথ্য নিরাপত্তার ক্ষেত্রে যারা নিরাপদ নয় এমন চীনা অ্যাপ যুক্তরাষ্ট্রে চলমান থাকলে তাদের সঙ্গে মার্কিন বিভিন্ন প্রতিষ্ঠানকে চুক্তি করার রূপরেখাও দিয়েছেন তিনি।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা অ্যাপ টিকটক’কে মার্কিন নাগরিকের কাছে ‘বিক্রি করতে বাধ্য’ করার পরই এমন সিদ্ধান্তের কথা জানালো মার্কিন প্রশাসন। বুধবার (৫ আগস্ট) মাইক পম্পেও’র দেয়া এই ঘোষণা ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে আরও দূরত্ব তৈরি করবে বলে মনে করা হচ্ছে।

নিষেধাজ্ঞার মুখে পড়তে যাওয়া অ্যাপ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র বলছে, এসব অ্যাপ মার্কিন নাগরিকের তথ্য নিয়ে চীনা কমিউনিস্ট পার্টির কাছে ফাঁস করে দিচ্ছে। যদিও ওয়াশিংটনের এই দাবিকে ভিত্তিহীন বলছে বেইজিং। এই ‘আনট্রাস্টেড’ চীনা অ্যাপগুলো যুক্তরাষ্ট্রে অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলার পেছনে ক্লাউড কম্পিউটিং সরবরাহকারীদের ওপর চাপ তৈরিও একটি বড় কারণ হিসেবে কাজ করছে।

Rudra Amin Books

এরমধ্যেই চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে ও টিকটককে মার্কিনমুলুকে বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার এই তালিকা বড় হচ্ছে। যেখানে যুক্তরাষ্ট্রের ব্যবসা হারাতে পারে চীনা টেক জায়ান্ট আলীবাবা, বাইদু, টেনসেন্ট।

এর আগে গত ২৯ জুন ভারতে ৫৯টি চীনা অ্যাপ বন্ধের জন্য তালিকাবন্ধ করা হয়। সেখানে টিকটক, ইউসি ব্রাউজার, হেলো, লাইকি, শেয়ারইট, ইউচ্যাট, স্ক্যামস্কেনার ছিল। এরপরই আরও ৪৭টি অ্যাপ বন্ধের তালিকা দেয়া হয়। দেশটিতে বাইদুও বন্ধ করে দেয়া হয়েছে।

ফেসবুক থেকে মতামত দিন


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta