বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণ ও উৎক্ষেপণে চুক্তি

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে সরকার।ফ্রান্সের প্রতিষ্ঠান ‘প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরির (এসএএস) সঙ্গে অনলাইনে চুক্তি সই হয়।প্রতিষ্ঠানটি স্যাটেলাইটের ধরন ও প্রকৃতি নির্ধারণে সহায়তা করবে। এর ফলে স্যাটেলাইট-২ উৎক্ষেপণে একধাপ এগিয়ে গেল বাংলাদেশ।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) প্রধান কার্যালয়ে উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে পরামর্শক হিসেবে ভার্চুয়ালি এ চুক্তি সই হয়। বিএসসিএল এমডি শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং প্রাইজ ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজর ড. লুইগি (স্ক্যাটিয়া, পার্টনার, পিডব্লিউসি স্পেস প্রাকটিস লিডার) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সই করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন এবং বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বিএসসিএল পরিচালনা পর্ষদ সদস্য ড. এসএম জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০২৩ সালের মধ্যে দ্বিতীয় স্যাটেলাইটের কার্যক্রম চালু হবার ঘোষণা রয়েছে। নির্বাচনী ইশতেহারে অন্যান্য প্রকৃতি, প্রয়োজন, চাহিদা ও ধরনের স্যাটেলাইট প্রযুক্তিতে স্বনির্ভরতা অর্জনের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণের একটি যুগান্তকারী ঘোষণা দেওয়া হয়।

Rudra Amin Books

মন্ত্রী বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ প্রক্রিয়ার প্রাইজ ওয়াটার হাউজ কুপার্সকে কারিগরি পরামর্শক হিসেবে পাশে পাওয়ায় সন্তোষ প্রকাশ করেন এবং দেশের জনগণের প্রয়োজন ও চাহিদার সাথে সমন্বয়ের বিষয়টি প্রতি বিশেষ লক্ষ্য রাখার ওপর গুরুত্বারোপ করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

মোস্তাফা জব্বার মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ কার্যক্রমের আনুষ্ঠানিক অভিযাত্রার আজকের দিনটিকে একটি ঐতিহাসিক উল্লেখ করেন। উল্লেখ্য, ২০১৮ সালের ১২ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করে।

আপনার মতামত লিখুন :