আজ আইপিএল নিলাম : ২ নম্বর সেটে সাকিব, ৪-এ মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৪তম আসরের নিলাম বসছে যাচ্ছে আজ। করোনার কারণে ২০২০ আইপিএলে অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। তবে এবার সব ঠিক থাকলে এপ্রিলে ভারতের মাটিতেই হবে আইপিএল। তার আগে চেন্নাইয়ের একটি পাঁচতারা হোটেলে বসবে ২০২১ আইপিএল নিলামের আসর।

এবারের নিলামে শুরুর দিকেই নাম উঠবে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানের। নিলামের ২ নম্বর সেটে থাকছে সাকিবের নাম, ৪ নম্বর সেটে মুস্তাফিজ। নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশের অন্য দুই ক্রিকেটার মোহাম্মদ সাইফ উদ্দিন ও মাহমুদউল্লাহর নাম ওঠার সম্ভাবনা শেষ পর্যন্ত কমই। সাইফ আছেন ১৯ নম্বর সেটে, মাহমুদউল্লাহ ৩২ নম্বর সেটে।

দলগুলির বিদেশি ক্রিকেটারের যে কোটা, তা শেষ হয়ে যাওয়ার কথা শুরুর কয়েক সেটেই। পরের দিকে সেটে থাকা ক্রিকেটারদের নাম নিলামে উঠবে যদি কোটা বাকি থাকে এবং কাউকে নিয়ে দলগুলির আগ্রহ থাকে। ২ নম্বর সেটে সাকিবের সঙ্গে রাখা হয়েছে মইন আলি, শিবাম দুবে, কেদার যাদব, দাভিদ মালান, গ্লেন ম্যাক্সওয়েল ও ক্রিস মরিসকে। নিলামের প্রথম সেটে আছেন অ্যারন ফিঞ্চ, অ্যালেক্স হেলস, এভিন লুইস, করুন নায়ার, জেসন রয়, স্টিভেন স্মিথ ও হনুমা বিহারি।

৪ নম্বর সেটে মুস্তাফিজের সঙ্গী শেলডন কটরেল, ন্যাথান কোল্টার-নাইল, অ্যাডাম মিল্ন, জাই রিচার্ডসন, মার্ক উড ও উমেশ যাদব।
সাকিব এর আগে খেলেছেন কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদে। মুস্তাফিজ খেলেছেন হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্সে।

Rudra Amin Books

নিলামে সর্বোচ্চ ভিত্তি মূল্য ২ কোটি রুপির ক্যাটেগরিতে আছে সাকিবের নাম। মুস্তাফিজের ভিত্তি মূল্য ১ কোটি রুপি। মাহমুদউল্লাহ আছেন ৭৫ লাখ রুপি ভিত্তি মূল্যের ক্যাটেগরিতে, ৫০ লাখের ক্যাটেগরিতে সাইফ। দলগুলির খেলোয়াড় তালিকার যে চিত্র, তাতে বিদেশি ক্রিকেটারের কোটা বাকি আছে মাত্র ২২ জনের। ১২৮ জন বিদেশি ক্রিকেটারের অন্তত ১০৬ জনই তাই দল পাবেন না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

সানরাইজার্স হায়দরাবাদ ও চেন্নাই সুপার কিংস নিতে পারবে কেবল ১ জন করে বিদেশি ক্রিকেটার। সর্বোচ্চ ৫ জন নিতে পারবে কিংস ইলেভেন পাঞ্জাব, ৪ জন করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্স। ভারতীয় ১৬৪ ক্রিকেটারের মধ্যে দল পাবেন সর্বোচ্চ ৬১ জন। সর্বোচ্চ ১৩ জন নিতে পারবে বেঙ্গালুরু, সর্বনিম্ন ৩ জন হায়দরাবাদ।

আপনার মতামত লিখুন :