সব প্রতিষ্ঠানের নামফলক বাংলায় করার দাবি বাপ্রপ্র'র | Nobobarta

সব প্রতিষ্ঠানের নামফলক বাংলায় করার দাবি বাপ্রপ্র’র

পড়ার সময়:2 মিনিট, 12 সেকেন্ড

মুজিববর্ষেই ঢাকা মহানগরের সব প্রতিষ্ঠানের নামফলক বাংলায় করার দাবি জানিয়েছে বাংলা প্রচলন প্রয়াস (বাপ্রপ্র) নামে সংগঠন। আগামী ৩১ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনটির উদ্যোগে মানববন্ধনের আয়োজন করা হয়েছে। বাংলা ভাষা নিয়ে সচেতনতায় এদিন প্রচারপত্র বিলি করা হবে।

বাপ্রপ্র’র প্রধান সমন্বয়ক আলমগীর রুমি জানান, বিভিন্ন প্রতিষ্ঠানের ইংরেজিতে লেখা নামফলকগুলোর উপরে বড় করে বাংলাভাষায় নাম ফলক লেখা, বিভিন্ন যানবাহনের গায়ে ইংরেজি পরিচিতির উপরে বাংলায় পরিচিতি লেখার দাবি নিয়েই তারা এগিয়ে যাচ্ছেন। ঢাকা মহানগরের দুই সিটি করপোরেশনের দৃষ্টি আকর্ষণ করেছে সংগঠনটি।

বাপ্রপ্র জানায়, ১৯৮৭ সালের ৮ মার্চ বাংলা ভাষা প্রচলন আইন পাস হয়। এই আইনে বলা হয়েছে, বাংলাদেশের সর্বত্র তথা সরকারি অফিস, আদালত, আধা সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, বিদেশের সঙ্গে যোগাযোগ ব্যতীত সব ক্ষেত্রে নথি, চিঠিপত্র, আইন আদালতে সওয়াল জবাব, অন্যান্য আইনানুগ কার্যাবলি অবশ্যই বাংলায় লিখতে হবে। কোনো ব্যক্তি বাংলা ছাড়া অন্য কোনো ভাষায় আবেদন বা আপিল করলে সে আবেদন বেআইনি ও অকার্যকর বলে গণ্য হবে।

আইনে আরও বলা আছে, যদি কোনো কর্মকর্তা বা কর্মচারী এই আইন অমান্য করেন তবে তা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধির অধীনে অসদাচরণ করেছেন বলে গণ্য হবে। তার বিরুদ্ধে সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধি অনুসারে ব্যবস্থা গ্রহণ করা যাবে। আইনটির বাস্তবায়ন চায় সংগঠনটি।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

2 Shares
Share2
Tweet
Share
Pin