‘সিনোফার্মের ভ্যাকসিন নিরাপদ ও অ্যান্টিবডি তৈরিতে সক্ষম’ | Nobobarta

‘সিনোফার্মের ভ্যাকসিন নিরাপদ ও অ্যান্টিবডি তৈরিতে সক্ষম’

পড়ার সময়:2 মিনিট, 33 সেকেন্ড

চীনের রাষ্ট্রীয় কোম্পানি সিনোফার্মের তৈরি করোনার ভ্যাকসিন নিরাপদ এবং রোগীদের দেহে অ্যান্টিবডি তৈরিতে সক্ষম। যুক্তরাজ্যভিত্তিক জার্নাল দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেসে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা উল্লেখ করা হয়েছে। গবেষণার জন্য ১৮ থেকে ৮০ বছর বয়সীদের শরীরে সিনোফার্মের ভ্যাকসিন প্রয়োগ করা হয়। তাদের সবার শরীরে অ্যান্টিবডি তৈরির প্রমাণ পাওয়া গেছে।

ভারতে করোনাভাইরাস প্রতিরোধে সম্ভাব্য যে ভ্যাকসিনের পরীক্ষা চলছে, তা ব্যবহারের অনুমোদন পেলে প্রথম দফায় ৩০ কোটি ভারতীয় ভ্যাকসিন পাবেন। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে। যাদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি অগ্রাধিকার ভিত্তিতে তাদেরকেই প্রথম ভ্যাকসিন দেয়া হবে। দেশটিতে বর্তমানে মানবদেহে তিনটি ভ্যাকসিনের পরীক্ষা চালানো হচ্ছে।

নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুমোদন পেতে পারে দুটি করোনা ভ্যাকসিন। প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে দ্রুত আনুষ্ঠানিকতা শেষ করছে কোম্পানিগুলো। তবে নিউইয়র্কের গভর্নর জানিয়েছেন ভ্যাকসিন এলেও তা আগে পরীক্ষা করবে তার প্রশাসন। তারা কার্যকারিতা নিশ্চিত করার পরই তা মানবদেহে প্রয়োগের অনুমোদন দেয়া হবে।

করোনার ভ্যাকসিন নিয়ে আশার আলো দেখাচ্ছে রাশিয়া। দেশটির সঙ্গে ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ ভ্যাকসিনের ডোজ পেতে চুক্তি করেছে। তবে অনেক দেশ রাশিয়ার কাছ থেকে ভ্যাকসিন নিলেও এ তালিকায় থাকবে না ইউক্রেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার ভ্যাকসিন মানবদেহের জন্য নিরাপদ প্রমাণিত হয়নি বলেও দাবি করেছে কিয়েভের মার্কিন দূতাবাস।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin