সরকারি মাদ্রাসা বন্ধের ঘোষণা দিলেন বিজেপির শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা | Nobobarta

সরকারি মাদ্রাসা বন্ধের ঘোষণা দিলেন বিজেপির শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা

পড়ার সময়:2 মিনিট, 17 সেকেন্ড

সরকারের টাকায় কোনো ধর্মীয় শিক্ষা চলবে না। তাই রাজ্যের সব সরকার ও সরকার-পোষিত মাদ্রাসা বন্ধ করার ঘোষণা দিয়েছেন ভারতের আসাম প্রদেশের বিজেপি সরকারের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। তা নিয়ে আগামী মাসেই বিজ্ঞপ্তি জারি করা হবে।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, আসামের শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকারি অর্থে কোনো ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান চলতে দেওয়া হবে না। তা নিয়ে আমরা নভেম্বরেই বিজ্ঞপ্তি প্রকাশ করব। বেসরকারি মাদ্রাসার ক্ষেত্রে আমাদের কোনো আপত্তি নেই।’

গত ফেব্রুয়ারিতে হিমন্ত ঘোষণা করেছিলেন, মাদ্রাসা, সংস্কৃত টোলসহ যাবতীয় ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। কারণ ধর্মনিরপেক্ষ দেশে সরকারের টাকায় ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান চলতে পারে না। বেসরকারি মাদ্রাসা, সংস্কৃত টোলসহ যাবতীয় ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের কোনো আপত্তি নেই বলেও জানিয়েছিলেন তিনি। কিন্তু এবার সেই অবস্থান থেকে ঘুরে গিয়েছে বিজেপি সরকার।

হিমন্ত বলেন, ‘সংস্কৃত টোলের বিষয়টি আলাদা। সরকার চালিত সংস্কৃত টোলের ক্ষেত্রে মূল সমস্যা হলো সেগুলির স্বচ্ছতা। সেটি সমাধানের জন্য আমরা পদক্ষেপ করছি।’ প্রসঙ্গত, বর্তমানে আসামে ৬১৪টি সরকারি মাদ্রাসা আছে। বেসরকারি মাদ্রাসার সংখ্যা প্রায় ৯০০। সেগুলির অধিকাংশ চালায় জামিয়াত উলামা। আর সরকারি সংস্কৃতের টোলের সংখ্যা ১০০। সেখানে ৫০০’র বেশি বেসরকারি টোল আছে।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin