ভারতে করোনার নতুন ধরন শনাক্ত, ভ্রমণে নতুন নিয়ম

প্রথমবারের মতো করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় ধরন শনাক্ত হওয়ায় ভারতে ভ্রমণকারীদের জন্য নতুন নিয়ম আরোপ করা হয়েছে। নতুন এই নিয়ম যুক্তরাজ্য, ইউরোপ এবং মধ্যপ্রাচ্য ছাড়া ভারতে প্রবেশ করতে ইচ্ছুক সকল দেশের ভ্রমণকারীদের জন্য প্রযোজ্য হবে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, দেশত্যাগের ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট বা করোনা শনাক্তকরণ পরীক্ষা সম্পন্ন করা যাত্রীরাই কেবল ভারত ভ্রমণের জন্য ফ্লাইটে ওঠার অনুমতি পাবেন। রিয়েলটাইম আরটিপিসিআর টেস্ট বাধ্যতামূলক। বিমানে ওঠার ৭২ ঘণ্টা আগে ওই টেস্ট করাতে হবে। তবে মেডিকেল ইমার্জেন্সি বা পরিবারের কারও মৃত্যু হলে এ বিষয়ে ছাড় দেওয়া হবে। এছাড়া বিমানে ওঠার আগে থাকবে থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থাও।

এদিকে বিদেশ থেকে আসা যাত্রীদের শারীরিক পরীক্ষার ক্ষেত্রে আরও জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিলের সঙ্গে আপাতত ভারতের সরাসরি বিমান যোগাযোগ নেই। এছাড়া অন্য দেশ থেকে ভারতে আসতে ইচ্ছুক যাত্রীদের মধ্যে কেবল উপসর্গহীন যাত্রীদেরই বিমানে উঠতে দেওয়া হবে। এছাড়া স্থল সীমান্ত পার হয়ে যারা আসবেন, তাদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে। যাত্রীদের মাস্ক পরতে হবে এবং মানতে হবে হাত ধোয়ার নিয়মও।

এর আগে ভারতে প্রথমবারের মতো করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলীয় ধরন শনাক্ত হয়। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) পক্ষ থেকে মঙ্গলবার এ কথা জানানো হয়। চারজনের শরীরে ভাইরাসের দক্ষিণ আফ্রিকান বৈশিষ্ট্যের করোনার সন্ধান এবং একজনের শরীরে ব্রাজিলীয় ধরন পাওয়া গেছে বলে সেসময় জানায় দেশটির কেন্দ্রীয় সরকার।

Rudra Amin Books

আইসিএমআর জানায়, দক্ষিণ আফ্রিকা, অ্যাঙ্গোলা ও তানজিনিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে চারজনের কোভিড রিপোর্ট পজিটিভ এসেছে। ওই চারজনসহ আক্রান্ত সবাইকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে করোনার দক্ষিণ আফ্রিকার ধরনে আক্রান্তের জিনের বৈশিষ্ট্য নিয়ে ইতোমধ্যে বিশ্লেষণ করা হচ্ছে। অন্যদিকে ব্রাজিলীয় ধরনের নমুনা নিয়েও চলছে কাজ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ভারতের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরি বলেছেন, কোনো আন্তর্জাতিক বিমানযাত্রীর উপসর্গ দেখা দিলে স্বাস্থ্যবিধি মানতে হবে। রাজ্যগুলো নিজেদের মতো মূল্যায়ন করে কোয়ারেন্টাইন বা আইসোলেশনের নিয়ম তৈরি করতে পারে। এছাড়া যাত্রীদের কঠোরভাবে নিয়ম মেনে চলতে হবে।

শুধু কেরালা এবং মহারাষ্ট্র ছাড়া ভারতের মোটামুটি সব রাজ্যেই করোনার সংক্রমণে কার্যত নিয়ন্ত্রণে রয়েছে। এমন সময়ে ভারতে করোনার দক্ষিণ আফ্রিকান ও ব্রাজিলীয় ধরন শনাক্ত হওয়ায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে।

সূত্র: এনডিটিভি

আপনার মতামত লিখুন :