বাহরাইন-ইসরায়েল আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক শুরু | Nobobarta

বাহরাইন-ইসরায়েল আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক শুরু

পারস্পরিক কূটনীতিক সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা আগেই দিয়েছিল ইসরায়েল ও বাহরাইন। রোববার থেকে তা আনুষ্ঠানিকভাবে শুরু হতে যাচ্ছে। এ উপলক্ষে মানামায় একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে একজন ইসরায়েলি কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এর আগে গত মাসে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দেয় বাহরাইন ও ইসরায়েল। এর আগে মধ্যপ্রাচ্যের আরেক দেশ সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় ইহুদি রাষ্ট্রটি। মানায় এক ইসরায়েলি কর্মকর্তা সাংবাদিকদের জানিয়েছেন, পুরোদমে কূটনীতিক সম্পর্ক চালু করতে একটি যৌথ ইশতেহার স্বাক্ষর করবে দেশ দুটির কর্মকর্তারা। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হবে। ইসরায়েল ও বাহরাইনে একে-অপরের দূতাবাস উদ্বোধন করা হবে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা আরব দেশ হলো আরব আমিরাত ও বাহরাইন। ইহুদি রাষ্ট্রটির সঙ্গে এর আগে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান স্বাভাবিক কূটনীতিক সম্পর্ক স্থাপন করে। তবে দখলদার ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত ভালোভাবে নিচ্ছে না ফিলিস্তিনিরা। ইসরায়েলকে স্বাধীন দেশ গঠন করার অনুমতি দেওয়াটাকে ‘পেছনে ছুরিকাঘাত করা’ বলে উল্লেখ করেছে তারা।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

0 Shares
Share
Tweet
Share
Pin