বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা কাজেমী আর নেই | Nobobarta

আজ বৃহস্পতিবার, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, রাত ৩:৫৫মি:

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা কাজেমী আর নেই

বাংলাদেশ ব্যাংকের উপদেষ্টা কাজেমী আর নেই

বাংলাদেশ ব্যাংকের চেঞ্জ ম্যানেজমেন্ট উপদেষ্টা ও সাবেক ডেপুটি গভর্নর আল্লাহ মালিক কাজেমী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। আজ শুক্রবার বিকেল ৫টায় রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, করোনায় আক্রান্ত হওয়ার পর, গত কয়েকদিন ধরে তিনি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

৭৫ বছর বয়সী কাজেমী ২০০৮ সালে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর থাকা অবস্থায় অবসরে যান এবং এর পর থেকে তিনি কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বাংলাদেশের বৈদেশিক বাণিজ্য, মুদ্রা ব্যবস্থাপনা নীতি প্রভৃতি ক্ষেত্রে তার অবদানের জন্য তিনি দেশে এবং বিদেশে নন্দিত ছিলেন। এর আগে, গত ২২ জুন করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম-পরিচালক শেখ ফরিদ উদ্দিন মারা যান। এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের দুই জনের করো নাভাইরাসে মৃত্যু হলো। আল্লাহ মালিক কাজেমীর মৃত্যুতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং কেন্দ্রীয় ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান গভীর শোক প্রকাশ করেছেন।

আল্লাহ মালিক কাজেমীর মৃত্যুতে বিবৃতিতে সাবেক গভর্নর আতিউর রহমান বলেছেন, কাজেমী ভাই শুধু একজন নিপাট ভলো মানুষ ও দক্ষ কেন্দ্রীয় ব্যাংকারই ছিলেন না। ছিলেন একটি প্রতিষ্ঠান। কি গভীর ছিল তাঁর বহু মাত্রিক জ্ঞানের ভান্ডার তা অনেকেরই অজানা।কেন্দ্রীয় ব্যাংকিং ও আর্থিক থাত বিষয়ক এক চলন্ত এনসাইক্লোপিডিয়া আল্লাহ মালিক কাজেমী এ সময়টায় চলে যাবার কারনে যে শূন্যতা তেরি হলো তা পূরন হবার নয়। বিশেষ করে করোনা সংকট থেকে আমাদের অর্থনীতিকে পুনরুদ্ধারের এই দু:সময়ে বাংলাদেশ ব্যাংকের জন্য তাঁর প্রাজ্ঞ পরামর্শ কতোটা প্রয়োজনীয় ছিল তা বলে শেষ করা যাবে না। আমি ব্যক্তিগত ও পেশাগত ভাবে তাঁর কাছে কি পরিমান ঋনী তা ভাষায় প্রকাশ করতে পারছি না।বৈদেশিক মুদ্রা বিষয়ে তাঁর জ্ঞানের কোনো সীমা পরিসীমা ছিল না। আমার মতে বাংলাদেশের ইতিহাসে এমন পারদর্শী ও প্রজ্ঞাবান কেন্দ্রীয় ব্যাংকার আর একজনও আসেন নি। তিনি যে ব্যক্তিগত ও পেশাদারিত্বের আদর্শ রেখে গেছেন তা অনুসরণ করাই হবে তাঁর প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা প্রদর্শনের সামিল।

ফেসবুক থেকে মতামত দিন


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সংরক্ষণাগার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta