সমাপ্ত হলো ‘২য় টোকিও বাংলা বইমেলা-২০১৯ - Nobobarta

আজ শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০২:৩৩ পূর্বাহ্ন

সমাপ্ত হলো ‘২য় টোকিও বাংলা বইমেলা-২০১৯

সমাপ্ত হলো ‘২য় টোকিও বাংলা বইমেলা-২০১৯

‘বইয়ে হোক মুক্তি – মন, মনন ও মানসের’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত হয়েছে ‘২য় টোকিও বাংলা বইমেলা-২০১৯’। জাপানের রাজধানী টোকিও শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ‘স্যাক্রেড হার্ট ইউনিভার্সিটি’তে আয়োজিত দুইদিনব্যাপী এই বইমেলায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী ও জাপানী নাগরিকদের সমাগম ঘটে।

বাংলা ভাষা ও বাংলা বই’কে ভালবেসে তাদের এ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। টোকিও বইমেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘জাপানে সৃজনশীল এ ধরনের আয়োজনে বাংলাদেশ দূতাবাস সবসময়ই আয়োজকদের পাশে থাকবে।’

মেলার উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিন্তাবিদ ডঃ সলিমুল্লাহ খান এবং ওহাশি মাসায়াকি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি মোহন রায়হান ও
মাতসুশিরো হোরিগুচি, ইউসিনারি কাসু, কেইকো আজুমা, সাকাগুচি কাজুতাকা, মিজুকামি তেতসু, আব্দুর রহমান, ডাঃ শেখ ফজলে আকবর, মুন্সী খ আজাদ, আনোয়ারুল করিম, জুয়েল আহসান কামরুল। এবারের মেলায় ‘টোকিও বইমেলা কমিটি’র আমন্ত্রণে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করেছেন স্বনামধন্য লেখক ও প্রকাশকগণ। প্রকাশনা প্রতিষ্ঠানদের মধ্যে উল্লেখযোগ্য এক রংগা এক ঘুড়ি প্রকাশনী, বইপত্র প্রকাশন, ধ্রুবপদ, শিখা প্রকাশনী, অন্বেষা প্রকাশন, পাঞ্জেরী, আগামী প্রকাশনী, বিদ্যাপ্রকাশ ও সাওল প্রকাশন। বাংলাদেশ দূতাবাস, টোকিও এবং বাংলাদেশ সাংবাদিক লেখক ফোরাম, জাপানের বিশেষ স্টল ছাড়াও ছিল জাপান প্রবাসী লেখকদের স্টল।

লেখক-প্রকাশক ও পাঠকদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহনের পাশাপাশি বাংলাদেশ ও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে অনুষ্ঠিত আলোচনাপর্বগুলো মেলায় যোগ করে ভিন্নমাত্রা। এছাড়াও প্রবাসী বাংলাদেশী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও জাপানী শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনাও ছিল। মেলা কমিটির সম্মানিত সদস্যবৃন্দ ও উপদেষ্টাগণ আগামীতেও প্রবাসী বাংলাদেশীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ ধরনের আয়োজন অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন। সৃজনশীল এ আয়োজনে সহযোগিতা করার জন্য বাংলাদেশ দূতাবাস, জাপান ও প্রবাসী বাংলাদেশী কমিউনিটির সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com