আইডি কার্ড ছাড়া পোশাক শ্রমিকদের ঢাকায় প্রবেশ নিষেধ | Nobobarta

আজ রবিবার, ৩১ মে ২০২০, ০১:১৪ পূর্বাহ্ন

আইডি কার্ড ছাড়া পোশাক শ্রমিকদের ঢাকায় প্রবেশ নিষেধ

আইডি কার্ড ছাড়া পোশাক শ্রমিকদের ঢাকায় প্রবেশ নিষেধ

Rudra Amin Books

কারখানা কর্তৃপক্ষের দেয়া আইডি কার্ড ছাড়া ঢাকায় প্রবেশের অনুমতি পাবেন না কোনো শ্রমিক। আজ শনিবার (০২ এপ্রিল) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশে সংশ্লিষ্টদের বিষয়টি অবহিত করে ব্যবস্থা নিতে বলেছে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডিআইএফই)।

ঢাকায় প্রবেশের ক্ষেত্রে পোশাক শ্রমিকদের ফ্যাক্টরি আইডি কার্ড প্রদর্শন প্রসঙ্গে আজ শনিবার জারি করা নির্দেশনাটিতে ডিআইএফই বলেছে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবের নির্দেশনার পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, কোনো শ্রমিকের কারখানার কাজের জন্য ঢাকায় আসার প্রয়োজন হলে তাকে ফ্যাক্টরি আইডি কার্ড সঙ্গে বহন করতে হবে এবং সংশ্লিষ্ট যথাযথ কর্তৃপক্ষকে প্রদর্শন করতে হবে। অন্যথায় ঢাকার প্রবেশপথে, ঘাট ও স্থানসমূহে তাদেরকে প্রবেশের অনুমতি দেয়া যাবে না।

এরই মধ্যে ঢাকার বাইরে অথবা দূরদুরান্ত থেকে পোশাক শ্রমিকদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকায় আগমনে মালিকপক্ষ কর্তৃক নিরূৎসাহিত করা হয়েছে, এমন তথ্য উল্লেখ করে নির্দেশনাটিতে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে ডিআইএফই।
উল্লেখ্য, ইতোমধ্যে ঢাকা ও এর আশপাশের পোশাক কারখানাগুলো খুলে দেয়া হয়েছে। লকডাউন উপেক্ষা করে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা। লকডাউনের কারণে মহাসড়কে গণপরিবহন বন্ধ থাকলেও চাকরি হারানোর ভয় ও জীবিকার তাগিদে এসব পোশাক শ্রমিক হেঁটে এবং নদী পার হয়ে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থানে যাচ্ছেন।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta