চতুর্থ ধাপে ১০৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু | Nobobarta

আজ রবিবার, ৩১ মে ২০২০, ০৭:৪৮ পূর্বাহ্ন

চতুর্থ ধাপে ১০৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু

চতুর্থ ধাপে ১০৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু

UP Vote-24032019

Rudra Amin Books

চলতি পঞ্চম উপজেলা পরিষদের চতুর্থ ধাপে পাঁচ বিভাগের ২২ জেলার ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার (৩১ মার্চ) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

ভোট উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। উপজেলা নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ র‌্যাব, আনসার, এপিবিএন বিজিবির দেড় লাখ সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন কমিশন জানায়, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সহিংসতার আশঙ্কায় এ ধাপে ৪৯টি উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে। অন্যান্য নির্বাচনী এলাকাগুলোতেও রয়েছে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যদের মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স। প্রভাব বিস্তারের অভিযোগে তিন এমপিকে নির্বাচনী এলাকা ত্যাগ করতে বলা হয়েছে। এ ধাপে ৮৮ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না ১৫ উপজেলায়। এ ধাপের মধ্য দিয়ে আপাতত চার ধাপের ভোটগ্রহণ শেষ হচ্ছে। পঞ্চম ধাপের উপজেলা নির্বাচন রোজার ঈদের পর অনুষ্ঠিত হবে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। ৪৯ উপজেলায় বাড়তি সতর্কতা হিসেবে ৪৮টিতে ১১১ প্লাটুন বিজিবি মোতায়েন ও ৪৮ প্লাটুন রিজার্ভ এবং একটি উপজেলায় র‌্যাবের ৪টি টিম মোতায়েন ও ১টি টিম রিজার্ভ অবস্থায় রাখা হয়েছে। ইসি সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোটের তফসিল ঘোষণা করেছিল ইসি। এর মধ্যে আদালতের আদেশে চারটি ও ইসি দুটিসহ ৬টি উপজেলার ভোট স্থগিত করা হয়েছে।

অপরদিকে তৃতীয় ধাপের ৬টি উপজেলা স্থানান্তর করে এ ধাপে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আর ১৫টি উপজেলার সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হচ্ছে না। সব মিলিয়ে এ ধাপে ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ হচ্ছে। পটুয়াখালী সদর, কক্সবাজার সদর, বাগেরহাট সদর, ময়মনসিংহ সদর, মুন্সীগঞ্জ সদর ও ফেনী সদর- এ ছয়টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও জানা গেছে, চতুর্থ ধাপের ১০৭ উপজেলায় চেয়ারম্যান পদে ৩৫১, ভাইস চেয়ারম্যান ৫৩৩ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলায় ভোটকেন্দ্র ৯ হাজার ৭৪০টি ও ভোটকক্ষ ৬৩ হাজার ৬৯৬টি। ভোটার রয়েছেন ২ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৭০৪ জন। আদালতের আদেশে যে চারটি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে সেগুলো হচ্ছে- খুলনার ডুমুরিয়া, ফেনীর ছাগলনাইয়া, ময়মনসিংহের ত্রিশাল ও কুমিল্লার বরুড়া। আর ইসি বন্ধ করেছে পিরোজপুরের মঠবাড়িয়া ও নোয়াখালীর কবিরহাট উপজেলা নির্বাচন।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta