সঞ্চয়পত্রের মুনাফায় ৫ শতাংশ কর : অর্থমন্ত্রী - Nobobarta

আজ শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০৬:০১ অপরাহ্ন

সঞ্চয়পত্রের মুনাফায় ৫ শতাংশ কর : অর্থমন্ত্রী

সঞ্চয়পত্রের মুনাফায় ৫ শতাংশ কর : অর্থমন্ত্রী

Mostofa kamal

সব ধরনের সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগে প্রাপ্ত মুনাফার ওপর ৫ শতাংশ উৎসে কর দিতে হবে। তবে পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রের ক্ষেত্রে ১০ শতাংশ করারোপের সিদ্ধান্ত বহাল থাকবে।

সোমবার দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের একথা জানান। এর আগে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়ার সঙ্গে বৈঠক করেন তিনি। সঞ্চয়পত্রে স্বল্প আয়ের মানুষের বিনিয়োগের কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

এর আগে গত ৪ জুলাই জাতীয় সঞ্চয় অধিদপ্তরের এক আদেশে বলা হয়, নতুন অর্থবছরে সঞ্চয়পত্রের মুনাফার ওপর আরোপ করা ১০ শতাংশ উৎসে কর ১ জুলাই থেকে কার্যকর করা হয়েছে। ওইদিন থেকে যারা সঞ্চয়পত্র কিনছেন, তাদের ওপর এ হার আরোপ করার পাশাপাশি আগে থেকে যারা সঞ্চয়পত্রে বিনিয়োগ করেছেন, সেগুলোর মুনাফা থেকেও ১০ শতাংশ কর কাটা হবে।

উল্লেখ্য, ২০১১ সাল থেকে সঞ্চয়পত্রের মুনাফার ওপর ৫ শতাংশ হারে উৎসে কর দিতে হতো। অর্থাৎ, মুনাফার অর্থ থেকে শতকরা ৫ টাকা কর বাবদ কেটে রেখে বিনিয়োগকারীকে দেওয়া হতো। তবে চলতি অর্থবছরের ১ জুলাই থেকে শতকরা ১০ টাকা করে কেটে রাখার সিদ্ধান্ত হয়। বাজেট প্রস্তাবের পর সঞ্চয়পত্রের মুনাফায় সুদ বাড়ানোর প্রস্তাবে বিভিন্ন পর্যায় থেকে সমালোচনা সত্ত্বেও এতদিন ওই সিদ্ধান্ত বহাল ছিল।


Leave a Reply