শিশু সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী’র ৫৬তম জন্মবার্ষিকী আজ – Nobobarta

আজ বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৮:১২ অপরাহ্ন

শিশু সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী’র ৫৬তম জন্মবার্ষিকী আজ

শিশু সাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী’র ৫৬তম জন্মবার্ষিকী আজ

আজ ৩০ অক্টোবর, খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর জন্মদিন। হুমায়ূন কবীর ঢালী ১৯৬৪ সালের এই দিনে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার সিকিরচর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আবদুর রশীদ ঢালী ও মাতার নাম মাহমুদা বেগম। হুমায়ূন কবীর ঢালী পরিচয় একজন শিশুসাহিত্যিক ও প্রকাশনা কর্মী হিসেবে। পাশাপাশি তিনি বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

হুমায়ূন কবীর ঢালীর লেখালেখি শুরু স্কুল ম্যাগাজিনের জন্য কবিতা দিয়ে। প্রথম প্রকাশিত বই একটি প্রেমের উপন্যাস– মন শুধু মন ছুঁয়েছে। প্রথম ছোটদের জন্য প্রকাশিত বই মুক্তিযুদ্ধের উপন্যাস ‘দুষ্ট ছেলের গল্প’। বড়দের জন্য লেখালেখির শুরুটা হলেও পরবর্তীতে ছোটদের জন্য নিজেকে মনোনিবেশ করেন। বড়দের ও ছোটদের জন্য এখন পর্যন্ত তাঁর লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ৮৫টি ।

উল্লেখযোগ্য বই সমূহ: ক্লাসমেট, কাব্য ও এনজেলের বন্ধুরা, কালোমূর্তি রহস্য, একাত্তরের মিলিটারি ভূত, নীলগ্রহের রহস্য, পিতাপুত্র, লজিংবাড়ি, আলাভোলা ছেলেবেলা, আয় ফিরে যাই, ডিয়াওয়ালা, পরিকন্যা, দুষ্ট ছেলের গল্প, টিয়ে পাখির জন্মদিনে, দ্য বার্থডে গিফট, কিশোরসমগ্র ১, ২, ৩, তোমার চোখের জল, বাঙালের আমেরিকা দর্শন, জার্নি টু তাজমহল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের অভ্যুদয় প্রভৃতি। ছোটদের মজার সিরিজ ‘কাটুসকুটুস’।

সম্পাদিতগ্রন্থ: সুনীল হুমায়ূন, দুই বাংলার শ্রেষ্ঠ সমকালীন প্রেমের গল্প, মাকে নিয়ে একশ ছড়া, পশুপাখি নিয়ে গল্প, মহীয়সী সুফিয়া কামাল।

আন্তর্জাতিকভাবে খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী। গ্ৰীসের নবম স্টেট প্রাইমারি স্কুল অব ইয়ান্নিতিসারের একটি স্কুলে A cowboy and a magic mango tree বইটি পাঠ্য। ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওডিশার ওডিয়া ভাষায় প্রকাশিত হয়েছে “কাব্য ও এনজেলের বন্ধুরা’সহ একাধিক বই । উল্লেখ্য যে কাব্য ও এনজেলের বন্ধুরা বইটি বাংলা, ওডিশা ও ইংরেজি ভাষায় প্রকাশিত হয়েছে।

ভ্রমণ: ভারত, চীন, আমেরিকা, কানাডা।

সম্মাননা ও পুরস্কার :
ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১২
এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৩
অতীশ দীপঙ্কর স্বর্ণপদক ২০০৭
সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড ২০০৬
চিলড্রেন এন্ড উইমেন ভিশন ফাউন্ডেশন পদক ২০০৭
কবি আবুজাফর ওবায়দুল্লাহ স্মৃতি ফাউন্ডেশন পদক ২০০৭
পদক্ষেপ শিশুসাহিত্য পুরস্কার ২০০৮
লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩
এবি টিভি মাল্টিমিডিয়া লিঃ সাহিত্য পুরস্কার ২০১৬
ঝুমঝুমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৯
বিভাগীয় লেখক পরিষদ – রংপুর সম্মাননা ২০১৯
সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭
কবি সংসদ বাংলাদেশ শিশু সাহিত্য পুরস্কার
লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩
চােখ সাহিত্য-পুরস্কার ২০১৩-পশ্চিমবঙ্গ
নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ সম্মাননা
লেখালেখি সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন, ওডিশা, ভারত।

উল্লেখযোগ্য কাজ: শিশুকিশোর আনন্দবার্ষিকী “আলোকলতা” সম্পাদনা । একটি শক্তিশালী রিডিং সোসাইটি গড়ে তোলার লক্ষে ২০১০ সালে নিজ গ্রামে প্রতিষ্ঠা করেন ‘আমাদের পাঠাগার’।


Leave a Reply