সিরিয়ায় হত্যা বন্ধে জবিতে মানববন্ধন | Nobobarta

আজ শনিবার, ০৬ Jun ২০২০, ০৪:৪১ পূর্বাহ্ন

সিরিয়ায় হত্যা বন্ধে জবিতে মানববন্ধন

সিরিয়ায় হত্যা বন্ধে জবিতে মানববন্ধন

Rudra Amin Books

 

 

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে “অবিলম্বে সিরিয়ায় চলমান গণহত্যা বন্ধের দাবীতে ” একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়। আজ বেলা ১২ টায় শুরু হওয়া মানববন্ধনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক সমিত ভৌমিকের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সভাপতি কিশোর কুমার সরকার এবং সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মোজাম্মেল হক বাবলু।

 

বক্তারা তাদের বক্তব্যে বলেন, “মার্কিন এবং রুশ সাম্রাজ্যবাদী বলয়ের আধিপত্য এবং সাম্রাজ্য বিস্তারকেন্দ্রিক দ্বন্দের বলি সিরিয়াসহ গোটা মধ্যপ্রাচ্যের জনগণ। মধ্যপ্রাচ্যের তেলসহ বিশাল খনিজ সম্পদের ভাণ্ডার লুটের উদ্দেশ্যে সাম্রাজ্যবাদের শিরোমণি মার্কিন যুক্তরাষ্ট্র ইতিপূর্বে আফগানিস্থান, ইরাক ও লিবিয়ার সার্বভৌমত্ব এবং স্বাধীনতায় নগ্ন হস্তক্ষেপ করে  এবং তারই ধারাবাহিকতা বর্তমানে সিরিয়ার ওপর অব্যাহত এই আক্রমণ।” তারা আরও বলেন, “বর্তমান বিশ্বের সংকুচিত বাজারব্যবস্থায় কৃত্রিম তেজীভাব আনতে মরীয়া আমেরিকাসহ অন্যান্য স্বার্থান্বেষী গোষ্ঠীসমূহ। আজ তাদের ক্ষয়িষ্ণু অর্থনীতির মূলভিত্তি অস্ত্রব্যবসা । এই ব্যবসাকে ত্বরান্বিত করার উদ্দেশ্যেই তারা আইএসএস, হরকত-হাজাম, আল নুসরা ফ্রন্টসহ বিভিন্ন মৌলবাদী গোষ্ঠীকে ধর্মীয় যুদ্ধের নামে উস্কে দেয় আর স্থানীয় বা আঞ্চলিক দ্বন্দকে তীক্ষ্ণ করে তোলে । আবার কখনোবা সন্ত্রাসবাদ দমন বা গণতন্ত্র প্রতিষ্ঠার নামে স্বাধীন রাষ্ট্রসমূহের ওপর সরাসরি ঝাঁপিয়ে পড়ে। কোটি কোটি মানুষের জীবনকে বিভীষিকাময় করে তুলে তারাই আবার শান্তির দূত হিসেবে আবির্ভূত হয় বিশ্বমঞ্চে।”

 

বক্তারা অবিলম্বে সিরিয়ায় চলমান এই গণহত্যা বন্ধ করার দাবী জানানোর পাশাপাশি সারা বিশ্বের শান্তিকামী জনগণকে  মানবসভ্যতার এই প্রতিক্রিয়াশীল এবং পুঁজিবাদ/ সাম্রাজ্যবাদী শক্তির বিরুদ্ধে  ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান।

 


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta