পুনঃনিরীক্ষণে এসএসসির ৫ হাজার ১৮৯ জনের ফল পরিবর্তন • Nobobarta
বাংলা বাংলা English English हिन्दी हिन्दी Italiano Italiano

ঢাকা   আজ শুক্রবার, ৭ অগাস্ট ২০২০, ৭:২৮ পূর্বাহ্ন

পুনঃনিরীক্ষণে এসএসসির ৫ হাজার ১৮৯ জনের ফল পরিবর্তন

পুনঃনিরীক্ষণে এসএসসির ৫ হাজার ১৮৯ জনের ফল পরিবর্তন

Rudra Amin Books

এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃ নিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে সারা দেশে ৫ সহস্রাধিক পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। নতুন করে ৮০৮ জন জিপিএ-৫ পেয়েছে। এ ছাড়া কেউ ফেল থেকে জিপিএ-৫, ফেল থেকে পাশ, বিভিন্ন স্তরে জিপিএ পরিবর্তন হয়েছে। কেউ আবার আবেদন করে পাশ থেকে ফেল হয়েছে। তবে এসব পরিবর্তনের মধ্যে গণিত, ইংরেজি বিষয়ে খাতায় বেশি পরিবর্তন হয়েছে।

মঙ্গলবার পুনঃ নিরীক্ষার ফল প্রকাশের পর ১১টি শিক্ষা বোর্ডে যোগাযোগ করে এসব তথ্য জানা গেছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সন্তুষ্ট না হয়ে সারাদেশে ২ লাখ ৩৪ হাজার ৪৭১ জন শিক্ষার্থী চ্যালেঞ্জ করে শিক্ষা বোর্ডগুলোতে আবেদন করেন। এ কারণে বিভিন্ন বিষয়ের উত্তরপত্র পুনঃ মূল্যায়নের জন্য মোট ৪ লাখ ৮১ হাজার ২২২ টি বিষয়ের ফলে আপত্তি তোলা হয়।

তার মধ্যে ঢাকা বোর্ডে ১ লাখ ৪৬ হাজার ২৬০টি, বরিশালে ২৩ হাজার ৮৫০টি, চট্টগ্রামে ৫২ হাজার ২৪৬টি, দিনাজপুরে ৪০ হাজার ৭৫টি, রাজশাহীতে ৪৪ হাজার ৬১টি, সিলেটে ২৩ হাজার ৭৯০টি, কুমিল্লা বোর্ডে ৩৯ হাজার ৩০৩টি, ময়মনসিংহে ৩১ হাজার ৩৩১টি, মাদ্রাসা বোর্ডে ২৮ হাজার ৪৮৪ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডে ১৭ হাজার ৫৩৮টি বিষয়ে খাতা পুনঃ মূল্যায়নের জন্য আবেদন করেছে। যার মধ্যে ঢাকা বোর্ডে আবেদনের সংখ্যা সব চাইতে বেশি। এ বোর্ডে ৫৯ হাজার ৭৯০ জন আবেদনকারী বিভিন্ন বিষয়ের ফলে আপত্তি জানিয়ে আবেদন করে। সবগুলো বোর্ডে ৫ হাজার ১৮৯ জনের ফল পরিবর্তন হয়েছে। নতুন করে ৮০৮ জন জিপিএ-৫ পেয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অনলাইন নববার্তা-কে জানাতে ই-মেইল করুন- nobobarta@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

ঢাকা শিক্ষা বোর্ড : ফলাফলে দেখা গেছে, পুনঃ নিরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১০৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৯৯ জন পরীক্ষার্থী। এ বোর্ডে মোট ২ হাজার ২৪৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ড : দিনাজপুর বোর্ডে মোট জিপিএ পরিবর্তন হয়েছে ৩৬৭ জন, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৫০ জন। ফেল থেকে পাশ ৩৫ জন। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে একজন।

সিলেট শিক্ষা বোর্ড : সিলেট বোর্ডের ১৬৫ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। তার মধ্যে ফেল থেকে পাস করেছেন ২৩ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৩০ জন পরীক্ষার্থী।

ময়মনসিংহ শিক্ষা বোর্ড : ময়মনসিংহ বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪৭ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন পরীক্ষার্থী। আবেদন করে উত্তীর্ণ দুই জন পরীক্ষার্থী ফেল করেছেন। মোট ৩৬৪ জনের ফল পরিবর্তন হয়েছে।

রাজশাহী শিক্ষা বোর্ড : রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩৪ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ১৪০ জন পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণের ফেল করা তিন জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। বোর্ডের ২৫২ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড : চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৬৩ জন পরীক্ষার্থী। ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে ১ জন শিক্ষার্থী। আবেদন করে ৬০৯ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

বরিশাল শিক্ষা বোর্ড : বরিশাল বোর্ডে ফেল থেকে পাস করেছেন ২৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ১১ জন পরীক্ষার্থী। মোট ১৩৯ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

যশোর শিক্ষা বোর্ড : যশোর ফল পরিবর্তন ১২৩ জন, ফেল থেকে পাস ৪৪ জন এবং নতুন জিপিএ-৫ পেয়েছেন ৪৫ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ড : কুমিল্লা বোর্ডে মোট ফল পরিবর্তন হয়েছে ৪৪১ জনের। নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৬১ জন, ফেল থেকে পাশ করেছে ৬২ জনের।

কারিগরি শিক্ষা বোর্ড : দাখিলে ফেল থেকে পাস করেছেন ১০৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন পরীক্ষার্থী। ২৪৩ জনের ফল পরিবর্তন হয়েছে।

মাদ্রাসা শিক্ষা বোর্ড : মাদ্রাসা বোর্ডে জিপিএ পরিবর্তন হয়েছে ৮৭ জন, মোট ফল পরিবর্তন ২৪৩ জনের, নতুন করে জিপিএ-৫ পেয়েছে ৩৩ জন, ফেল থেকে পাশ করেছে ১০৫ জন। মোট আবেদনের সংখ্যা ছিল ২৮ হাজার ৫২২টি আর আবেদনকারীর সংখ্যা ১৪ হাজার ৭৪৩ জন, জিপিএ পরিবর্তন হলেও ফেল থেকে ফেল ২ জন।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, খাতা পুনঃ মূল্যায়নের ক্ষেত্রে সব কটি উত্তরে নম্বর দেয়া হয়েছে কি-না, প্রাপ্ত নম্বর গণনা ঠিক রয়েছে কি-না, প্রাপ্ত নম্বর ওএমআর শিটে (কম্পিউটারে ফল প্রণয়নে পাঠযোগ্য ফরম) উত্তোলনে ভুল হয়েছে কি-না এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর শিটের বৃত্ত ভরাট ঠিক আছে কি-না এসব বিষয় পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে।

তিনি বলেন, পরীক্ষা উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকরা কি কারণে এ ধরনের ভুল হয়েছে তার কারণ জানতে চাওয়া হবে। যে সকল শিক্ষকদের ভুল ধরা পড়ছে তাদের আগামী দুই বছর পরীক্ষার খাতা মূল্যায়ন থেকে বিরত রাখা হবে। কেউ ইচ্ছে করে তা দায়িত্ব অবহেলা করেছে প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

গত ৩১ মে প্রকাশিত হয় এসএসসি ও সমমান পরীক্ষা। এবার গড় পাশের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, যা গত বছর ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন, যা গত বছর পেয়েছিল ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। পরীক্ষার ফলে আপত্তি থাকা শিক্ষার্থীদের জন্য গত ১ জুন শুরু হয় পুনঃ নিরীক্ষার আবেদন কার্যক্রম শুরু হয়ে ৭ জুন শেষ হয়।


Leave a Reply

নববার্তা ফেসবুক পেজে আলোচিত সংবাদ

১৪ দলের নতুন মুখপাত্র প্রত্যাশা ড.মহীউদ্দীন খান আলমগীর১৪ দলের নতুন মুখপাত্র প্রত্যাশা ড.মহীউদ্দীন খান আলমগীর3K Total Shares
রেড জোনের আওতায় মানিকগঞ্জ জেলারেড জোনের আওতায় মানিকগঞ্জ জেলা2K Total Shares
ঘিওর উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তারসহ  করোনায় আক্রান্ত ১০ঘিওর উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তারসহ করোনায় আক্রান্ত ১০2K Total Shares
ঘিওর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন অধ্যক্ষ হাবিবঘিওর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন অধ্যক্ষ হাবিব2K Total Shares
ঘিওরের ইউএনও আইরিন আক্তারের করোনা জয়ের গল্পঘিওরের ইউএনও আইরিন আক্তারের করোনা জয়ের গল্প1K Total Shares
মানিকগঞ্জে বিএনপির অসহায় নেতাকর্মীদের মাঝে তারেক রহমানের ঈদ উপহার তুলে দিলেন – এস এ জিন্নাহ কবিরমানিকগঞ্জে বিএনপির অসহায় নেতাকর্মীদের মাঝে তারেক রহমানের ঈদ উপহার তুলে দিলেন – এস এ জিন্নাহ কবির1K Total Shares
ব্রীজ ভেঙে ভোগান্তিতে হিজুলিয়া গ্রামবাসীব্রীজ ভেঙে ভোগান্তিতে হিজুলিয়া গ্রামবাসী1K Total Shares
মানিকগঞ্জে পৌর বিএনপির নেতাদের হাতে ঈদ উপহার শাড়ি লুঙ্গি তুলে দিলেন এ্যাডঃ জামিল ও এস এ জিন্নাহমানিকগঞ্জে পৌর বিএনপির নেতাদের হাতে ঈদ উপহার শাড়ি লুঙ্গি তুলে দিলেন এ্যাডঃ জামিল ও এস এ জিন্নাহ1K Total Shares





Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta