গবিতে দ্বিতীয় জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী | Nobobarta

আজ বুধবার, ০৩ Jun ২০২০, ১২:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
গবিতে দ্বিতীয় জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী

গবিতে দ্বিতীয় জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী

Rudra Amin Books

মোঃ রোকনুজ্জামান মনি, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ‘‘ফটোগ্রাফিতে জনস্বাস্থ্য: ফুটিয়ে তুলুন আপনার ক্যামেরায়’’ প্রতিপাদ্যেকে সামনে রেখে সাভারের গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের আয়োজনে অনুষ্ঠিত হল জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতার পুরুস্কার বিতরণী। সোমবার (২৩সেপ্টেম্বর) গণস্বাস্থ্য কেন্দ্রের “পিএইচএ” মিলনায়তনে “দ্বিতীয় জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা-২০১৯” এর ১০জন বিজয়ী, ১০জন রানর্স আপ এবং কনভেয়র (আহবায়ক) পছন্দ অনুযায়ী ১০জন সহ মোট ৩০জনকে সম্মাননা কেস্ট, বই সহ বিভিন্ন উপকরণ দেওয়া হয়।

এ সময় গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা ডা. লায়লা পারভিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে জন হোপকিংস ইউনিভার্সিটির অধ্যাপক হালিদা হানুম আক্তার, পাবলিক হেলথ বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক শারমিন ইয়াসমিন, ন্যাশনাল ইন্সটিটিউট অফ প্রিভেন্টিভ এণ্ড সোসিয়াল মেডিসিন ডিরেক্টর অধ্যাপক বাইজিদ খোরশেদ রিয়াজ উপস্থিত ছিলেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যক্ষ অধ্যাপক ফরিদা আবিদ খানম, গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মঞ্জুর কাদের আহমেদ সহ গণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন ও বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

এ জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতার প্রধান আলোচক হিসেবে ছিলেন আন্তর্জাতিক হেলথ পার্টনার ইন্সটিটিউটের সিনিয়র গবেষক ডা. ডেভিড এল. পার্কার। এ সময় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ইন ফটোগ্রাফি সম্মাননা দেওয়া হয়েছে একুশে পদক প্রাপ্ত এবং বাংলাদেশের প্রথম মহিলা চিত্রশিল্পী সায়িদা খানম। অনুষ্ঠানের শেষ অংশে ফিতা কেটে ছবি প্রদর্শনীর উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের শুরুতে “জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা-২০১৮” এর সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরেন প্রতিযোগিতার আহবায়ক ডা. মো. জহিরুল আলম। তিনি বলেন ” ছবির মাধ্যমে অনেক কিছু ফুটিয়ে তোলা সম্ভব। সকলের উচিত জনগণের স্বাস্থ্য ছবির মাধ্যমে ফুটিয়ে তোলা। জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা প্রথম বার ২০১৮ সালে সল্প পরিসরে শুরু হলেও এখন তার বিস্তার লাভ করেছে৷ গতবছর শুধু মাত্র গণ বিশ্ববিদ্যালয়ের এবং গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজের মধ্যেই সীমাবদ্ধ ছিল। যা এ বছর বাংলাদেশের সকল মানুষের জন্য উন্মুক্ত ছিল।

জানা যায়, দ্বিতীয় জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা-২০১৯ এ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে সর্বমোট ১১৩১টি ছবি জমা হয়। এর মধ্য থেকে ১১জন বিচারক সাড়ে ৫ ঘন্টা ধরে মোট ৩০টি মনোনয়ন দেন। পরে তারা বিজয়ী, রানার্সআপ এবং আহবায়ক পছন্দ অনুযায়ী ছবি নির্বাচন করা হয়। উল্লেখ্য, মো. জাকিরুল মাজেদ নামের এক প্রতিযোগী দুইটি বিজয়ী এবং একটি রানার্সআপ সহ মোট তিনটি পুরষ্কার অর্জন করেন।

প্রসঙ্গত, গণস্বাস্থ্য কেন্দ্র ও গণ বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত এ প্রতিযোগিতার সহযোগিতায় ছিল গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) সহ দেশি-বিদেশি মোট ২৭টি প্রতিষ্ঠান। প্রতিযোগীদের মধ্য থেকে ১০ জন বিজয়ী পাবেন মোট ১,০০,০০০ টাকা প্রাইজবন্ড ও ১০ জন রানার্স-আপ পাবেন মোট ২০,০০০ টাকার প্রাইজবন্ড। এছাড়াও পুরস্কার হিসেবে জনস্বাস্থ্য ও ফটোগ্রাফি বিষয়ক বিশ্বখ্যাত বই, ক্রেস্ট এবং সনদপত্রসহ বিভিন্ন পুরস্কার প্রদান করা হয়। এছাড়াও ২০১৮ সালে বাংলাদেশে প্রথমবারের মতো জনস্বাস্থ্য বিষয়ক ছবি প্রতিযোগিতা শুরু হয়। ২০১৮ সালের পাবলিক হেলথ ফটো কনটেস্ট বিজয়ীদের ছবি নিয়ে ‘পাবলিক হেলথ: থ্রট দি লাইন’ নামে একটি বই প্রকাশ করা হয়েছে। পাশাপাশি ছবিগুলো দিয়ে নির্মিত পোস্টার প্রদর্শন করা হয় দেশি-বিদেশি বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta