ইবি শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের আবেদন ছাত্রনেতাদের | Nobobarta

আজ শনিবার, ৩০ মে ২০২০, ০৩:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
ইবি শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের আবেদন ছাত্রনেতাদের

ইবি শিক্ষার্থীদের মেস ভাড়া মওকুফের আবেদন ছাত্রনেতাদের

Rudra Amin Books

আদিল সরকার, ইবি প্রতিনিধি : বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রভাবে সারাদেশে চলছে অঘোষিত লকডাউন। তারই ধারায় ইসলামী বিশ্ববিদ্যালয়কে (ইবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এমতাবস্থায় শিক্ষার্থীরা অবস্থান করছে নিজ নিজ বাড়িতে।

সূত্র মতে, মোট শিক্ষার্থীদের মধ্যে বিশ্ববিদ্যালয়ে আবাসন ব্যবস্থা রয়েছে ২২ শতাংশ শিক্ষার্থীর। ফলে বাকি প্রায় ৭০-৭৫ শতাংশ শিক্ষার্থী ক্যাম্পাসের পার্শ্ববর্তী এলাকা কুষ্টিয়া-ঝিনাইদহ শহরে বাসা বা মেসে থাকেন। যাদের বড় অংশ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের। যাদের পড়ালেখার খরচ চলে টিউশনি বা পার্ট টাইম জব করে। বর্তমানে এই করোনা ভাইরাসের প্রকোপে টিউশন বা অন্য সকল উপার্জন বন্ধ করে নিজের বাড়িতেই অবস্থান করছে শিক্ষার্থীরা। ফলে অনেক শিক্ষার্থী তাদের পরিবার নিয়ে চলতে হিমসিম খাচ্ছে বলে জানা গেছে ।

এদিকে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে সেপ্টেম্বর পর্যন্ত এই ৫ মাস মেস ও বাসাতে ফিরে যেতে পারছে না শিক্ষার্থীরা। তবে ইতোমধ্যে পার্শবর্তী শহরের বাসা-মেস মালিকগণ শিক্ষার্থীদের ভাড়া পরিশোধের জন্য চাপ দিচ্ছেন। তবে দারিদ্র্যের ছাপে শিক্ষার্থীদের পক্ষে এই লকডাউন কালীন বাসা-মেস ভাড়া দেয়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন অনেক শিক্ষার্থী।

তবে শিক্ষার্থীদের এই মেস ভাড়া মওকুফের দাবিতে কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসনকে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা সাপেক্ষে লকডাউন কালীন এই বাসা- মেস ভাড়া মওকুফ করতে আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রসংগঠনের নেতৃবৃন্দ। ইতোমধ্যে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে ঝিনাইদহ জেলা পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু বরাবর একটি স্মারকলিপি দিয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তৌকির মাহফুজ মাসুদ। একই সাথে বিষয়টি সমাধানে কুষ্টিয়া- ঝিনাইদহ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বিবৃতি দিয়েছেন শাখা ছাত্রলীগের সাবেক ছাত্রবিষয়ক সম্পাদক ফয়সাল সিদ্দিকী আরাফাত।

একইসাথে শিক্ষার্থীদের এই মেস ভাড়া মওকুফের দাবিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসকদের সাথে বসে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা সাপেক্ষে এই ভাড়া মওকুফ করাতে এক সংবাদ বিবৃতি দিয়েছেন ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ।

তবে এইবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. সাইদুর রহমান জানান, শিক্ষার্থীদের এই সমস্যা সমাধানে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানিয়েছি যেন কুষ্টিয়া- ঝিনাইদহ জেলার প্রশাসকের সাথে বসে পরববর্তীতে বাসা-মেস মালিকদের সাথে আলোচনা করে এই ভাড়া মওকুফ করাতে। আশা করছি অতিদ্রুত বিষয়টির সমাধান হবে।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta