রুয়েটে রোবট বানানোর প্রতিযোগিতা – Nobobarta

আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০১:৩৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত জবি রোভার দলের হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণের উদ্বোধন মারুফ-তানহার ‘দখল’ লক্ষ্মীপুরে রামগতি পৌরসভায় ৮ কোটি টাকার টেন্ডার জালিয়াতি চেষ্টার অভিযোগ নলছিটিতে যুবকের গলাকাটা লাশ উদ্ধার সভাপতি সরফরাজ, সম্পাদক লিটন রাজাপুরে আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত সহকারী পরিচালক সমিতির নির্বাচন আগামীকাল!!
রুয়েটে রোবট বানানোর প্রতিযোগিতা

রুয়েটে রোবট বানানোর প্রতিযোগিতা

শাহাবুদ্দীন ইসলাম, রাবি প্রতিনিধি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘জিপিএইচ ইস্পাত-এসো রোবট বানাই’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে রুয়েটের শহীদ মিনার মুক্তমঞ্চে বিজয়ী পাঁচ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। রুয়েটের মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ ও রোবোটিক সোসাইটি অব রুয়েট যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

জিপিএইচ গ্রুপ ও জিপিএইচ ইস্পাত লিমিটেড বাংলাদেশে প্রথমবারের মতো এ ধরনের মেধাভিত্তিক রিয়েলিটি শো-এর আয়োজন করেছে। এর ধারাবাহিকতায় রুয়েটেও প্রতিযোগিতার ‘রোড শো’র আয়োজন করা হয়। গত ১৯ জানুয়ারি প্রতিযোগিরা তাদের আইডিয়া উপস্থাপন করেন ও হ্যাকাথন অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের উপস্থাপিত আইডিয়াগুলোর মধ্যে থেকে পাঁচটি সেরা আইডিয়া বাছাই করা হয়। রোবটিক সোসাইটি অব রুয়েটের রোবট বিল্ডার্স গ্রুপের শিক্ষার্থীরা ৭২ ঘন্টার হ্যাকাথনের মাধ্যমে সেই আইডিয়াগুলোকে বাস্তবে রূপ দিয়ে পাঁচটি রোবট তৈরি করেন।

সেরা পাঁচ আইডিয়া উপস্থাপন করে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা হচ্ছেন- রুয়েটের আরিফুর রহমান, অন্তর মজুমদার, মাহী রাশেদ, তাহিয়া জারিন ও তানজিম নওশীন। অনুষ্ঠানের উপস্থিত অতিথিরা তাদের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জিপিএইচ ইস্পাত লিমিটেডের আব্দুল হক মাসুদ বলেন, ‘প্রথম যখন আমরা এ ধরনের আয়োজনের সাথে যুক্ত হই তখন অনেকে জিজ্ঞাসা করেছিল, আপনারা কেন যুক্ত হচ্ছেন? আপনারা স্টিল তৈরি করেন, রোবটের সাথে সম্পর্ক কী? শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উৎসাহ দিতেই আমাদের যুক্ত হওয়া। বিশে^র অনেক দেশ প্রযুক্তিতে বিনিয়োগ করে এগিয়ে গেছে।’

বলেন, আমরা যা কিছুই করি না কেন, আমাদের সবকিছু জ্ঞানভিত্তিক হওয়া প্রয়োজন। প্রযুক্তিতে জোর দিয়ে এগিয়ে যেতে হলেও এতে গভীর জ্ঞানের দরকার আছে। রুয়েটের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মো. সেলিম হোসেন বলেন, আমাদের প্রধানমন্ত্রী ভিশন ২০২১ ও ২০৩০ বাস্তবায়নের লক্ষ্যে এগিয়ে চলেছেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার চার নম্বর অংশটি হলো গুণগত শিক্ষা। আজকের এই আয়োজনের মতো আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন সম্পূর্ণতা পাবে। আইডিয়া উপস্থাপন ও বাস্তবায়নের মাধ্যমে রুয়েট একটি প্রতিষ্ঠান হিসেবে দেশকে বিশ^মানে পৌঁছাতে সহযোগিতা করবে।

রোবটিক সোসাইটির যুগ্ম সাংগঠনিক সম্পাদক সুলতান আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সিআরআইডি-ইউএসএ’র সহপ্রতিষ্ঠাতা ও সভাপতি মেহেদী শামস্, জিপিএইচ ইস্পাত লিমিটেডের মার্কেটিং ও সেলস শাখার মহাব্যবস্থাপক গালিব মোহাম্মদ, রুয়েটের যন্ত্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. শামীমুর রহমান, রুয়েটের ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালক অধ্যাপক মো. রবিউল আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন। আয়োজনের চ্যানেল পার্টনার হিসেবে চ্যানেল আই এবং নলেজ পার্টনার হিসেবে ছিল সিআরআইডি-ইউএসএ। পুরস্কার বিতরণ শেষে তৈরি করা রোবটগুলো দর্শকদের সামনে উপস্থাপন করা হয়।


Leave a Reply