মুক্তি সংগ্রামের মহান নায়ক খোকা ভাই লাল সালাম – Nobobarta

আজ বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৮:১৫ অপরাহ্ন

মুক্তি সংগ্রামের মহান নায়ক খোকা ভাই লাল সালাম
শোক বইয়ে ন্যাপ মহাসচিব

মুক্তি সংগ্রামের মহান নায়ক খোকা ভাই লাল সালাম

ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র, সাবেক মন্ত্রী ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের বীর সেনানী সাদেক হোসেন খোকার কফিনে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে রাখা শোক বইয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া লিখেছেন, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার মুক্তি সংগ্রামের মহান নায়ক খোকা ভাই লাল সালাম।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সেখানে রাখা শোক বইতে স্বাক্ষর করে তিনি এসব কথা লিখেন। তিনি বলেন, আমৃত্যু বাংলাদেশী জাতীয়তাবাদের আদর্শে অবিচল থেকে বিএনপির রাজনীতির সঙ্গেই জড়িত ছিলেন। সামরিক স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে রাজধানীর রাজপথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন খোকা। হয়ে উঠেন একজন গেরিলা যোদ্ধা থেকে সফল জননেতায়। ন্যাপ মহাসচিব বলেন, ১৯৯০ সালে ভারতে হিন্দু উগ্রবাদীদের হাতে বাবরি মসজিদ ভাঙাকে কেন্দ্র করে পুরান ঢাকায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলার চেষ্টা হলেও তা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। এতে খোকা পুরান ঢাকাবাসীর আস্থা অর্জন করেন।

তিনি বলেন, সাদেক হোসেন খোকার স্বপ্ন ছিল একটি শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার। সে জন্যই মজলুম জননেতা মওলানা ভাসানীর আহ্বানে রাজনীতিতে অংশ গ্রহন করেন। তিনি বিশ্বাস করতেন, শুধু একটি ভূখণ্ডের স্বাধীনতা নয়, একটি সার্বিক মুক্তিই ছিল এ মহান যুদ্ধের মূল স্প্রিরিট। সে কারণেই এর নাম হয়েছিল ‘মুক্তিযুদ্ধ’। মূলত বৃটিশ বেনিয়াদের রেখে যাওয়া সমাজ ও রাষ্ট্র কাঠামো ভেঙে একটি গণতান্ত্রিক রাষ্ট্র ও মানবিক সমাজ গঠনই ছিল স্বপ্ন।

এসময় উপস্থিত ছিলেন : এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. শহীদুননবী ডাবলু, মো. কামাল ভুইয়া, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মো. আনছার রহমান শিকদার, যুব ন্যাপ সমন্বয়কারী বাহাদুর শামিম আহমেদ পিন্টু প্রমুখ।


Leave a Reply