মাহমুদুল হক আনসারীর “সম্প্রীতির দেশ বাংলাদেশ” – Nobobarta

আজ শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ০৭:০১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত জবি রোভার দলের হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণের উদ্বোধন মারুফ-তানহার ‘দখল’ লক্ষ্মীপুরে রামগতি পৌরসভায় ৮ কোটি টাকার টেন্ডার জালিয়াতি চেষ্টার অভিযোগ নলছিটিতে যুবকের গলাকাটা লাশ উদ্ধার সভাপতি সরফরাজ, সম্পাদক লিটন রাজাপুরে আ.লীগের ত্রি-বার্ষিক সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত সহকারী পরিচালক সমিতির নির্বাচন আগামীকাল!!
মাহমুদুল হক আনসারীর “সম্প্রীতির দেশ বাংলাদেশ”

মাহমুদুল হক আনসারীর “সম্প্রীতির দেশ বাংলাদেশ”

আজহার মাহমুদ : “সম্প্রীতির দেশ বাংলাদেশ”। কি চমৎকার একটি বাক্য! তবে এটি শুধু বাক্যেই নয়, এটি একটি বইয়ের নাম। মাহমুদুল হক আনসারীর ৬৯টি প্রবন্ধ ও নিবন্ধ নিয়ে সাজানো এই বইটি প্রকাশ করেছেন লেখক নিজেই। ১৯২ পৃষ্টার এ বইটি না পড়লে বুঝবেন না লেখক কতটা ভালোবাসার মাধ্যমে তার লেখা প্রবন্ধগুলো উপস্থাপন করেছেন পাঠকের জন্য।

৬৯টি প্রবন্ধ তরুণ লেখকদের জন্য হতে পারে শিক্ষণীয়। এ প্রবন্ধগুলো শিশু থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের কাছে সাচ্ছন্দে স্থান পাবে বলে আমার মনে হয়। বইয়ের শুরুতেই লেখক তার সেরা লেখাটি দিয়ে শুরু করেন। প্রথম প্রবন্ধটি “বিশ্বনবী মুহাম্মদ” দিয়ে শুরু। প্রবন্ধের ভেতর তিনি মহানবী হযরত মুহাম্মদ (স:) এর মূল জীবনী তুলে ধরতে চেষ্টা করেছেন। এর পরের যে প্রবন্ধটি রয়েছে সেটা হচ্ছে “বঙ্গবন্ধু ও বাংলাদেশ”। এখানে লেখক বাংলাদেশের সাথে বঙ্গবন্ধুর যে সম্পর্ক রয়েছে সেটা সহজ ভাষায় উপস্থাপন করেছেন এবং জোর গলা দিয়ে বঙ্গবন্ধুকে জাতির পিতা বলেছেন।

এছাড়াও পুরো বইতে আমার বেশ কিছু প্রবন্ধের প্রতি মায়া জন্মেছে। যেকোনো তরুণ লেখকের আকর্ষন হতে পারে এ প্রবন্ধগুলো। সবার উপর দেশাত্ববোধ, চেতনার প্রতিক শহীদ মিনার, মা মাটি দেশকে ভালোবাসি, এ ধরনের প্রবন্ধগুলো সত্যি বড়ই আকৃষ্ট করে যেকোনো পাঠকের হৃদয়কে। কেন জানি মনে হয় চেতনার প্রতিক শহিদ মিনার প্রবন্ধটি হাজার বার পড়ি। এতে এক অন্যরকম সাধ পাওয়া যায়। মজার বিষয় মাহমুদুল হক আনসারীর “সম্প্রীতির দেশ বাংলাদেশ” বইটিতে যে সকল প্রবন্ধ দিয়ে সাজানো তার সবকটি জাতীয় এবং স্থানীয় কোনো না কোনো পত্রিকায় প্রকাশিত হয়েছে। সেইসব প্রকাশিত প্রববন্ধগুলো এক এক করে তিনি পাঠক মহলের অনুরোধে বইটি প্রকাশ করেন। মাহমুদুল হক আনসারী বাংলাদেশের অন্যতম একজন প্রাবন্ধিক, কলামিস্ট এবং গবেষক। আমার বিশ্বাস যারা বইটি পড়েন নি তারা বইটি পড়লে আবার এরকম আরো একটি বই পাওয়ার জন্য অপেক্ষায় থাকবেন। দেশের প্রতি ভালোবাসা রেখে প্রাবন্ধিক মাহমুদুল হক আনসারী যে প্রবন্ধগুলো লিখে পাঠক হৃদয়ে দেশপ্রেম জাগ্রত করার চেষ্টা করেছেন তা সত্যি অতুলনীয়। লেখকের প্রতি রইল শ্রদ্ধা আর ভালোবাসা ।

বইয়ের নাম : সম্প্রীতির দেশ বাংলাদেশ
লেখক : মাহমুদুল হক আনসারী
প্রকাশক : মাহমুদুল হক আনসারী (লেখক নিজেই)
মূল্য : ২০০ টাকা
পৃষ্ঠা সংখ্যা : ৯২ পৃষ্ঠা
আইএসবিএন নাম্বার : ৮৭৮৯৮৪৩৪৩৩৫৯৮
প্রকাশের সময় : ডিসেম্বর ২০১৭


Leave a Reply