ভারতের ‘চন্দ্রযান-২’ অভিযান ব্যর্থ – Nobobarta

আজ রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ০৭:১৩ অপরাহ্ন

ভারতের ‘চন্দ্রযান-২’ অভিযান ব্যর্থ

ভারতের ‘চন্দ্রযান-২’ অভিযান ব্যর্থ

চাঁদের দক্ষিণ মেরুতে কোনো যান অবতরণকারী প্রথম দেশ হিসেবে নাম লেখাতে ‘ব্যর্থ’ হয়েছে ভারত। চাঁদের বুকে নামার চূড়ান্ত মুহূর্তে চন্দ্রযান-২ বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বিজ্ঞানীদের।

শনিবার স্থানীয় সময় রাত ১টা ৩৮ মিনিটে শুরু হয় চন্দ্রযান-২ বিক্রমের অবতরণ প্রক্রিয়া। কিন্তু চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে থাকার সময় বিক্রমের সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলে ইসরোর বিজ্ঞানীরা। রবিবার সকাল নাগাদ শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেননি বিজ্ঞানীরা।

জি নিউজ জানায়, সেকেন্ডে ১.৮ কিলোমিটার থেকে যানের গতিবেগ কমিয়ে আনা শুরু হয় শূন্যে। সেই লক্ষ্যে শুরু হয় হার্ড ব্রেকিং। নিখুঁত হার্ড ব্রেকিং পর্বের পর ফাইন ব্রেকিং পর্ব শুরু হতেই দেখা দেয় বিপর্যয়। সেই পর্যায়ে কয়েক সেকেন্ডের মধ্যেই ইসরোর কন্ট্রোল সেন্টারের সঙ্গে যাবতীয় সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় যানটির।
আনন্দবাজার জানায়, ঠিক ৪৭ দিনের যাত্রা। একেবারে দিনক্ষণ মেপে চাঁদে নামছিল বিক্রম। দক্ষিণ মেরুর কাছে। যেখানে আজ পর্যন্ত আর কোনো দেশের যান পা রাখেনি। কিন্তু শেষ মুহূর্তে থমকে যায় সবকিছু।

ভারতের দ্বিতীয় চন্দ্রযানের এই ল্যান্ডারের পেটে ছিল ছোট্ট চাঁদের গাড়ি বা রোভার প্রজ্ঞান। চাঁদের দক্ষিণ মেরুর মাটিতে এবং ওপরে কী আছে সেটা খুঁজতেই রোভার প্রজ্ঞানকে সেখানে অবতরণের চেষ্টা করা হচ্ছিল। এর আগে শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান ২-এর যাত্রা থমকে গিয়েছিল উৎক্ষেপণের শেষ মুহূর্তে। ত্রুটি সামলে এক সপ্তাহ পরেই গত ২২ জুলাই বাহুবলী রকেটে চেপে রওনা দিয়েছিল ভারতের দ্বিতীয় চন্দ্রযান। তখনই ঠিক হয়েছিল যাত্রা পিছিয়ে গেলেও আগের নির্ধারিত দিনেই গন্তব্যে পৌঁছে দেওয়া হবে চন্দ্রযান-২ বিক্রমকে।

রবিবার ১০০ দিন পূর্ণ হচ্ছে নরেন্দ্র মোদি সরকারের। সাফল্যের তালিকায় চন্দ্রবিজয়ের চেয়ে ভালো কিছু আর কী হতে পারত বিজেপি শিবিরের কাছে! কিন্তু হলো না। নামার আগে হারিয়ে গেল বিক্রম।


Leave a Reply