বয়স ২৫-এ বিয়ে না হলে অদ্ভুত শাস্তি! – Nobobarta

আজ শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০৩:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
উদয় সমাজ কল্যান সংস্থার ১২ তম ওয়াজ মাহফিল সম্পন্ন ১০ ডিসেম্বর উপাচার্যের দুর্নীতির ক্ষতিয়ান প্রকাশ করবে আন্দোলনকারীরা মার্শাল আর্ট ‘বিচ্ছু’ নিয়ে আসছেন সাঞ্জু জন আজ উদয় সমাজ কল্যান সংস্থা সিলেটের ১২তম ওয়াজ মাহফিল দলীয় কার্যালয় সম্প্রসারণের লক্ষে আগৈলঝাড়া রিপোর্টার্স ইউনিটির প্লট উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের কাছে হস্তান্তর যবিপ্রবিতে ইয়ুথ এন্ডিং হাঙ্গার বাংলাদেশের নতুন কমিটি গঠন আটোয়ারীতে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ উপলক্ষে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত জবি রোভার দলের হেঁটে ১৫০ কিলোমিটার পরিভ্রমণের উদ্বোধন মারুফ-তানহার ‘দখল’ লক্ষ্মীপুরে রামগতি পৌরসভায় ৮ কোটি টাকার টেন্ডার জালিয়াতি চেষ্টার অভিযোগ
বয়স ২৫-এ বিয়ে না হলে অদ্ভুত শাস্তি!

বয়স ২৫-এ বিয়ে না হলে অদ্ভুত শাস্তি!

বয়স ২৫ হওয়ার পরও বিয়ে না করলে জন্মদিনে সারা গায়ে দারুচিনির গুঁড়ো ছড়িয়ে দেয়া হয় ডেনমার্কে। সঙ্গে থাকে পানিও। এটা করার উদ্দেশ্য বিয়ের কথা মনে করিয়ে দেয়া। সম্প্রতি দ্য টেলিগ্রাফ ম্যাগাজিনের একটি প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে।

জানা গেছে, এমন প্রথার শুরুটা হয়েছিল বহু শতক আগে। মশলা বিক্রির জন্য যেসব সেলসম্যান ঘুরে বেড়াতেন চারপাশে, তাদের পক্ষে বিয়ে করা প্রায় অসম্ভব হয়ে উঠতো। কারণ কোনও একটি জায়গায় স্থায়ীভাবে থাকা হতো না তাদের।

ডেনমার্কের অন্য তরুণরা যাতে সে পথে না হাঁটেন তাই তৈরি হয় এ প্রথা। যেসব সিঙ্গলদের বয়স ২৫ থেকে ৩০ বছরের মধ্যে অথচ সংসারহীন, তাদের গায়ে দারুচিনির গুঁড়ো ছিটানো হয়। আর তিরিশের কোঠা পেরোলে বিয়ের কথা মনে করিয়ে দেয়ার পদ্ধতি আরও ভয়াবহ। তখন মরিচের গুঁড়ো ছিটানো হয় ‘আইবুড়ো’দের শরীরে। এমনটা করার মধ্য দিয়েই তাদের যেন ২৫ বছর বয়সের আগেই ঘর বাঁধার বিষয়ে পরোক্ষভাবে উৎসাহিত করা হয়। মজার ব্যাপার হলো এমন প্রথার দেশ ডেনমার্কে দেরিতেই বিয়ে করেন মানুষ। সে দেশে পুরুষদের বিয়ের বয়স গড়ে সাড়ে ৩৪। অন্যদিকে নারীরা গড়ে ৩২ বছর বয়সে বিয়ে করেন!


Leave a Reply