বিশ্বে ‘বিপজ্জনক’ ছবি তুলে ধরাই পাকিস্তানের উদ্দেশ্য : ভারত - Nobobarta

আজ শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ০৯:১০ অপরাহ্ন

বিশ্বে ‘বিপজ্জনক’ ছবি তুলে ধরাই পাকিস্তানের উদ্দেশ্য : ভারত

বিশ্বে ‘বিপজ্জনক’ ছবি তুলে ধরাই পাকিস্তানের উদ্দেশ্য : ভারত

শ্রীনগরের সড়কে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সদস্যের সশস্ত্র অবস্থান। ছবি : সংগৃহীত

দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পাকিস্তানের পদক্ষেপের জবাব দিল ভারত। পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি জানিয়েও নয়াদিল্লির স্পষ্ট বার্তা, বিশ্বের কাছে বিপজ্জনক ছবি তুলে ধরার জন্যই পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন করছে।

তবে প্রতিবেশী দেশের এই প্রচেষ্টা কখনওই সফল হবে না বলে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের। ৩৭০ অনুচ্ছেদ ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে উল্লেখ করে ভারতের কড়া বার্তা, পাকিস্তানের এই সিদ্ধান্ত ‘একতরফা’।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার পর থেকেই এর বিরুদ্ধে সরব পাকিস্তান। পাক সংসদেও প্রধানমন্ত্রী ইমরান খানসহ অন্য মন্ত্রীরা কড়া সমালোচনা করেছেন। এরপর বুধবার ন্যাশনাল সিকিওরিটি কাউন্সিলের বৈঠকের পর ইসলামাবাদে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইমরানের সরকার। এছাড়া দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধসহ বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়ে কার্যত ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কই ছিন্ন করে ইসলামবাদ। তার প্রেক্ষিতেই বৃহস্পতিবার নরমে-গরমে প্রতিক্রিয়া জানাল ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়। এক দিকে যেমন পাকিস্তানের এই সিদ্ধান্ত একতরফা বলা হয়েছে, তেমনই আবার পুনর্বিবেচনার আর্জিও জানিয়েছে নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে পাকিস্তানের কিছু একতরফা সিদ্ধান্তের কথা বিভিন্ন রিপোর্টে জানতে পেরেছি। এর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনমনের কথাও বলা হয়েছে।’ পাকিস্তান যে যুক্তিতে এসব পদক্ষেপ নেওয়ার কথা বলেছে তার সঙ্গে ‘বাস্তবতার মিল নেই’ দাবি করে বিবৃতিতে বলা হয়, ‘আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে একটি উদ্বেগজনক চিত্র তারা বিশ্বকে দেখাতে চায়, আর এটাই তাদের উদ্দেশ্য।’

-আনন্দবাজার পত্রিকা ও এনডিটিভি


Leave a Reply



Nobobarta © 2020। about Contact PolicyAdvertisingOur Family DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com