মঙ্গলবার, ১৭ Jul ২০১৮, ০১:৫৮ অপরাহ্ন

English Version


Uncategorized
আইএস-ঘেঁষা দেশের ১৫০ তরুণের ওপর কড়া নজরদারি

আইএস-ঘেঁষা দেশের ১৫০ তরুণের ওপর কড়া নজরদারি



নয়াদিল্লি: প্যারিসে জঙ্গি সংগঠন আইএসআইএস-এর ভয়াবহ হামলায় উদ্বিগ্ন সারা বিশ্ব । দেশে আইএস-এর খপ্পরে পড়েছে, এমন প্রায় ১৫০ তরুণের ওপর নজরদারি চালাচ্ছে গোয়েন্দা সংস্থাগুলি। গোয়েন্দা সংস্থাগুলির একটি রিপোর্টে বলা হয়েছে, ভারতের প্রায় ১৫০ তরুণ আইএসের প্রতি আকৃষ্ট হয়েছে এবং তারা ওই জঙ্গি গোষ্ঠী কার্যকলাপ সম্পর্কে সহানুভূতিশীল। এই যুবকদের অধিকাংশই দক্ষিণ ভারতের।

ওই রিপোর্ট সম্পর্কে এক আধিকারিক জানিয়েছেন, ওই তরুণরা অনলাইনের মাধ্যমে কিছু আইএস জেহাদির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। এ কারণে ওই তরুণদের ওপর কড়া নজর রেখে চলেছে নিরাপত্তা বাহিনী।

এখনও পর্যন্ত মোট ২৩ জন ভারতীয় ইরাক-সিরিয়ায় গিয়ে আইএসের হয়ে লড়াইয়ে যোগ দিয়েছে। এরমধ্যে ৬ জন যুদ্ধে মারা গিয়েছে। অন্য একজন মুম্বইয়ের বাড়িতে ফিরে এসেছে।

এছাড়াও আইএস আরও ৩০ ভারতীয়র মগজধোলাই করতে সক্ষম হলেও তাদের মধ্যপ্রাচ্যে যাওয়া আটকে দেওয়া সম্ভব হয়েছে।

আইএসের হয়ে লড়ছে এমন ভারতীয়দের মধ্যে দুজন মুম্বই সংলগ্ন কল্যাণের বাসিন্দা। একজন অস্ট্রেলিয়ায় বসবাসকারী কাশ্মীরী, তেলেঙ্গনা ও কর্নাটকের একজন করে তরুণও এর মধ্যে রয়েছে। এছাড়াও ওমান ও সিঙ্গাপুরের দুই ভারতীয়ও আইএসের হয়ে লড়ছে।

আইএসের হয়ে লড়াই করতে গিয়ে যে ছয় ভারতীয় মারা গিয়েছে তাদের মধ্যে তিনজন ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি। এছাড়া মহারাষ্ট্রের ২ এবং তেলেঙ্গনার একজন যুদ্ধে মারা গিয়েছে।

আইএসের সঙ্গে যোগসাজশের সন্দেহে সংযুক্ত আরব আমিরশাহী গত ১৫ সেপ্টেম্বর ৪ ভারতীয়কে ফেরত পাঠিয়েছে। সেপ্টেম্বরেই আফশা জাবিন ওরফে নিকি যোশেফ নামের ৩৭ বছরের মহিলাকে ভারতে  ফেরত পাঠায় আমিরশাহী। সে আইএসের হয়ে রিক্রুটের কাজ করত বলে অভিযোগ।

গত জানুয়ারিতে হায়দরাবাদ বিমানবন্দরে দুবাইগামী বিমানে ওঠার মুখে গ্রেফতার করা হয় সলমন মোহিউদ্দিন নামে এক ব্যক্তিকে। হায়দরাবাদের ওই যুবক তুরস্ক হয়ে সিরিয়া যাওয়ার পরিকল্পনা করছিল।

প্যারিস হামলার পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রক এক অ্যাডভাইসারি জারি করেছে। এতে বলা হয়েছে, ওই হামলা থেকেই স্পষ্ট ইরাক ও সিরিয়ার বাইরেও আইএস তাদের নাশকতামূলক কাজকর্ম ছড়িয়ে দিয়ে চাইছে। ভারতে কোনও বড়সড় প্রভাব ফেলতে না পারলেও আইএস কিছু যুবককে তাদের দিকে আকৃষ্ট করতে পেরেছে।

ফেসবুক থেকে মতামত দিন

Please Share This Post in Your Social Media




ফুটবল স্কোর



© 2018 Nobobarta । Privacy PolicyAbout usContact DMCA.com Protection Status
Design & Developed BY Nobobarta.com