জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী পালন | Nobobarta

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের মৃত্যুবার্ষিকী পালন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে বিভাগের প্রতিষ্ঠাতা ও বাংলা নাটকের প্রবাদপুরুষ অধ্যাপক ড. সেলিম আল দীনের ৭ম মৃত্যুবার্ষিকী পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বুধবার (১৪ জানুয়ারি) সকাল দশটায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ থেকে একটি স্মরণ শোভাযাত্রা শুরু হয়ে সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

 

স্মরণ শোভাযাত্রায় উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম ছাড়াও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ কামরুল আহছান, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা, সেলিম আল দীনের সহধর্মিনী বেগমজাদী মেহেরুন্নেসা, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান খায়েরুজ্জাহান মিতু, বিভাগীয় শিক্ষক ও ছাত্র-ছাত্রী, বিভিন্ন সাংস্কৃতিক এবং নাট্যকর্মীরা অংশ নেন। উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, গ্রাম থিয়েটার সেলিম আল দীনের অনন্য সৃষ্টি। গ্রাম থিয়েটারের মাধ্যমে তিনি বাংলা নাটককে তৃণমূল পর্যায়ে নিয়ে গেছেন। সেলিম আল দীনের সমাজ চিন্তা আমাদের আলোর পথ দেখিয়েছে। তার নাটক মানুষ, জীবন, সমাজ, সংস্কৃতি, দুর্যোগ, অনিয়ম, অনাচার, অসঙ্গতি তুলে ধরে সমাজ বদলে ভূমিকা রেখেছে।


বেলা এগারোটায় উপাচার্য ড. ফারজানা ইসলাম, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, বুনন থিয়েটার, বঙ্গ থিয়েটারসহ অন্যান্য সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। বিকেল তিনটায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে মৃৎমঞ্চে সেলিম আল দীন মেলা অনুষ্ঠিত হবে। মেলায় জালাল সরকার ও সোনিয়া সরকার বিচার গান ‘জীব-পরম পালা’ পরিবেশন করবেন।

Rudra Amin Books
ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.