ইতিহাসের এইদিনে ১৩ ডিসেম্বর | Nobobarta

ইতিহাসের এইদিনে ১৩ ডিসেম্বর

মোঃ ইউসুফ মিয়া # ১৯৭১ সালের এই দিনে দেশের বিভিন্ন স্থানে পাকিস্তানি সেনাবাহিনীর আস্তানায় হামলা চালিয়ে বিজয় ছিনিয়ে আনে বাংলার দামাল ছেলেরা। নিজ জেলাকে শত্রুমুক্ত করে লাল সবুজের বিজয়ের পতাকা উড়িয়ে আনন্দে মেতে ওঠেন তারা। তবে স্বাধীনতার ৪৪ বছর পেরিয়ে গেলেও বধ্যভূমিগুলো চিহ্নিত করে সংরক্ষণ না করায় ক্ষোভ প্রকাশ করেন মুক্তিযোদ্ধারা।

মানিকগঞ্জ: ১৯৭১ সালের ডিসেম্বরের শুরুতেই মানিকগঞ্জের গোলাই ডাঙ্গা, আজিমনগর, বালিরটেক ও বায়রাসহ বিভিন্ন স্থানে পাক হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ শুরুহয়। অবশেষে ১৩ ডিসেম্বর মুক্তিবাহিনী অতর্কিতভাবে পাক জান্তার ওপর ঝাঁপিয়ে পড়েন। এতে ৮১ জন পাক হানাদার প্রাণ হারায়। পরে বিকেলে শত্রু মুক্ত ঘোষণা করে বিজয় মিছিল বের করেন মুক্তিকামী জনতা।Nilfamaryনীলফামারী: ধর্ষণসহ নির্মম নির্যাতন ও বেয়োনটের আঘাতের প্রতিবাদে নীলফামারীতে পাকিস্তান বাহিনীর ওপর ঝাঁপিয়ে পড়েন মুক্তিযোদ্ধারা। উড়িয়ে দেয়া হয় পাক বাহিনীর নির্যাতন ক্যাম্প। বেশ কয়েকটি সম্মুখযুদ্ধে ১৭ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। দীর্ঘ ৯ মাস যুদ্ধশেষে ১৩ ডিসেম্বর মুক্তি বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে হানাদার মুক্ত হয় এ জেলা।

এছাড়া, নাটোরের লালপুর, জয়পুরহাটের আক্কেলপুর, পঞ্চগড়ের আটোয়ারী ও সিরাজগঞ্জের উল্লাপাড়ায় মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী পাক সেনাদের পরাজিত করে স্বাধীনতার পতাকা ওড়ান।

ফেসবুক থেকে মতামত দিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.