চলচ্চিত্র নির্মানের জন্য সরকারি অনুদান পেলো বিলডাকিনি | Nobobarta

ঢাকা   আজ বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০, ৮:৩৫ পূর্বাহ্ন

চলচ্চিত্র নির্মানের জন্য সরকারি অনুদান পেলো বিলডাকিনি

চলচ্চিত্র নির্মানের জন্য সরকারি অনুদান পেলো বিলডাকিনি

Rudra Amin Books

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয়, ২০১৯-২০ অর্থ বছরের জন্য চলচ্চিত্রে সরকারি অনুদানের তালিকা প্রকাশ করেছে। এবার পূর্ণদৈর্ঘ্যে ১টি শিশুতোষ, ৩টি মুক্তিযুদ্ধ ভিত্তিকসহ ১৬টি এবং স্বল্পদৈর্ঘ্যে ৩টি প্রামাণ্যচিত্র, ১টি শিশুতোষসহ ৯টি ছবি অনুদানের জন্য নির্বাচিত হয়েছে।

সরকারি অনুদানে নূরুদ্দিন জাহাঙ্গীর রচিত বিলডাকিনি উপন্যাস চিত্রায়িত হতে যাচ্ছে। ২০১৯-২০ অর্থ বছরে সরকারের আর্থিক সহযোগিতায় নির্মিতব্য এ চলচিত্র প্রযোজনা করবেন আব্দুল মমিন খান, চিত্রনাট্য ও পরিচালনা মনজুরুল ইসলাম মেঘ।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে চলচ্চিত্র শিল্প ক্ষতিগ্রস্থ হওয়ায় নীতিমালা অনুযায়ী বিশেষ বিবেচনায় এবার অধিক সংখ্যক ছবিকে অনুদান দেয়া হয়েছে। গেল বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের উপসচিব মোঃ সাইফুল ইসলাম স্বাক্ষরিত অনুদানের তালিকার প্রজ্ঞাপনটি জারি হয়। পূর্ণদৈর্ঘ্যে নির্বাচিত ছবিগুলো সর্বনিম্ন ৫০ লাখ থেকে সর্বোচ্চ ৭০ লাখ টাকা অনুদান হিসেবে পাবে। অন্যদিকে স্বল্পদৈর্ঘ্যে নির্বাচিত ছবিগুলো পাবে ১২ লাখ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত।

তালিকা অনুযায়ী পূর্ণদৈর্ঘ্যের সাধারণ শাখায় ‘ভালোবাসা প্রীতিলতা’ ছবির জন্য ৫০ লাখ টাকা পাচ্ছেন প্রদীপ ঘোষ। ইস্পাহানি আরিফ জাহান ‘হৃদিতা-র জন্য পাচ্ছেন ৫৫ লাখ টাকা। গাঙকুমারী-র জন্য ৬০ লাখ টাকা পাচ্ছেন ফজলুল কবীর তুহিন। বঙ্গবন্ধুর জীবনীর উপর মোঃ মুশফিকুর রহমান গুলজার বানাবেন টুঙ্গিপাড়ার দুঃসাহসী খোকা। তিনি পাচ্ছেন সর্বোচ্চ ৭০ লাখ টাকা। গিয়াসউদ্দিন সেলিমের দীর্ঘদিনের স্বপ্ন কাজল রেখা। সে ছবির জন্য তিনি পাচ্ছেন ৫০ লাখ টাকা। অনুপম কুমার বড়ুয়ার প্রযোজনায় সন্তোষ কুমার বিশ্বাস নির্মাণ করবেন ছায়াবৃক্ষ। ছবিটি পাচ্ছে ৫০ লাখ টাকা।

নায়িকা রোজিনা ফিরে দেখা ছবির জন্য পাচ্ছেন ৫০ লাখ টাকা। বদরুল আনাম সৌদ ৫৫ লাখ টাকা পাচ্ছেন শ্যামা কাব্য-র জন্য। তাহেরা ফেরদৌস জেনিফারের প্রযোজনায় আশির্বাদ পাচ্ছে ৬০ লাখ টাকা। পরিচালনা করবেন মোঃ মোস্তাফিজুর রহমান মানিক। লেখক-র জন্য ইফতেখারুল আলম (ইফতেখার শুভ) পাচ্ছেন ৫০ লাখ টাকা। আব্দুল মমিন খানের প্রযোজনায় বিলডাকিনী পাচ্ছে ৫০ লাখ টাকা। পরিচালনা করবেন মনজরুল ইসলাম মেঘ।

পূর্ণদৈর্ঘ্যের মুক্তিযুদ্ধ ভিত্তিক শাখায় ফুটবল ৭১-র জন্য অনম বিশ্বাস পাচ্ছেন ৫১ লাখ টাকা। পংকজ পালিত একটি না বলা গল্প-র জন্য পাচ্ছেন ৫৮ লাখ টাকা। এস এ হক অলিক যোদ্ধা-র জন্য পাচ্ছেন ৫০ লাখ টাকা। পূর্ণদৈর্ঘ্যের শিশুতোষ শাখায় মেঘ রোদ্দুর খেলা ছবির জন্য আমিনুল হাসান লিটু পাচ্ছেন ৪০ লাখ টাকা। পরিচালনা করবেন আউয়াল রেজা। ‘রাসেলের জন্য অপেক্ষা ছবির জন্য নূরে আলম পাচ্ছেন ৬০ লাখ টাকা।

স্বল্পদৈর্ঘ্যের সাধারণ শাখায় আগন্তুকর জন্য প্রবীর কুমার সরকার (বিপ্লব সরকার) পাচ্ছেন ১৫ লাখ টাকা। প্রাচীন বংশের নিঃস্ব সন্তান-র জন্য শরীফ রেজা মাহমুদ ওরফে স্বজন মাঝি পাচ্ছেন ২০ লাখ টাকা। মোঃ সোহেল আহমদ সিদ্দীকী ১৫ লাখ টাকা পাচ্ছেন ধূসর দিগন্ত-র জন্য। দূরে-র জন্য মিতালি রায় সাড়ে ১২ লাখ টাকা পাচ্ছেন। চৈতালি সমাদ্দার মরিয়মর জন্য পাচ্ছেন ১২ লাখ টাকা। স্বল্পদৈর্ঘ্যের প্রামাণ্যচিত্র শাখায় এবিএম নাজমুল হুদা ১৮ লাখ টাকা পাচ্ছেন প্রথম রূপকথার বই-র জন্য। মোঃ সাজেদুল ইসলাম পটুয়া-র জন্য পাচ্ছেন ২০ লাখ টাকা। ফাখরুল আরেফীন খান অবিনশ্বর-র জন্য পাচ্ছেন ২০ লাখ টাকা। এছাড়া স্বল্পদৈর্ঘ্যের শিশুতোষ শাখায় মুকুলের জাদুর ঘোড়া-র জন্য দেবাশিষ দাশ পাচ্ছেন ২০ লাখ টাকা।

এর আগে এক প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়েছে, অনুদানের প্রথম চেক প্রাপ্তির ৯ মাসের মধ্যে পূর্ণদৈর্ঘ্যের এবং ৬ মাসের মধ্যে স্বল্পদৈর্ঘ্য নির্মাণ করতে হবে। তিন কিস্তিতে এই অর্থ দেয়া হবে। সরকারের পূর্বানুমতি ব্যতীত ছবিগুলোর শিল্পী, কলাকুশলী, গল্প, চিত্রনাট্যের কেনো পরিবর্তন করা যাবে না। একইসঙ্গে জানানো হয়, পূর্ণদৈর্ঘ্যের ক্ষেত্রে দৈর্ঘ্য কমপক্ষে ২ ঘণ্টা হতে হবে। স্বল্পদৈর্ঘ্যে ৩৫-৫৫ মিনিট হতে হবে। তবে অনুমতি নিয়ে দৈর্ঘ্য পরিবর্তন করা যাবে।


Leave a Reply

নববার্তা ফেসবুক পেজে আলোচিত সংবাদ

১৪ দলের নতুন মুখপাত্র প্রত্যাশা ড.মহীউদ্দীন খান আলমগীর১৪ দলের নতুন মুখপাত্র প্রত্যাশা ড.মহীউদ্দীন খান আলমগীর3K Total Shares
রেড জোনের আওতায় মানিকগঞ্জ জেলারেড জোনের আওতায় মানিকগঞ্জ জেলা2K Total Shares
ঘিওর উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তারসহ  করোনায় আক্রান্ত ১০ঘিওর উপজেলা নির্বাহী অফিসার আইরিন আক্তারসহ করোনায় আক্রান্ত ১০2K Total Shares
ঘিওর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন অধ্যক্ষ হাবিবঘিওর উপজেলাবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন অধ্যক্ষ হাবিব2K Total Shares
ঘিওরের ইউএনও আইরিন আক্তারের করোনা জয়ের গল্পঘিওরের ইউএনও আইরিন আক্তারের করোনা জয়ের গল্প1K Total Shares
মানিকগঞ্জে বিএনপির অসহায় নেতাকর্মীদের মাঝে তারেক রহমানের ঈদ উপহার তুলে দিলেন – এস এ জিন্নাহ কবিরমানিকগঞ্জে বিএনপির অসহায় নেতাকর্মীদের মাঝে তারেক রহমানের ঈদ উপহার তুলে দিলেন – এস এ জিন্নাহ কবির1K Total Shares
ব্রীজ ভেঙে ভোগান্তিতে হিজুলিয়া গ্রামবাসীব্রীজ ভেঙে ভোগান্তিতে হিজুলিয়া গ্রামবাসী1K Total Shares
মানিকগঞ্জে পৌর বিএনপির নেতাদের হাতে ঈদ উপহার শাড়ি লুঙ্গি তুলে দিলেন এ্যাডঃ জামিল ও এস এ জিন্নাহমানিকগঞ্জে পৌর বিএনপির নেতাদের হাতে ঈদ উপহার শাড়ি লুঙ্গি তুলে দিলেন এ্যাডঃ জামিল ও এস এ জিন্নাহ1K Total Shares



Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta