রাজস্ব ব্যবস্থার সংষ্কারে তিন দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশ কংগ্রেস | Nobobarta

আজ শনিবার, ০৬ Jun ২০২০, ০৪:১৮ পূর্বাহ্ন

রাজস্ব ব্যবস্থার সংষ্কারে তিন দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশ কংগ্রেস

রাজস্ব ব্যবস্থার সংষ্কারে তিন দফা প্রস্তাব দিয়েছে বাংলাদেশ কংগ্রেস

Rudra Amin Books

মারুফ সরকার, ঢাকা : রাজস্ব ব্যবস্থার সংষ্কারে তিন দফা প্রস্তাব দিয়ে অর্থমন্ত্রীকে চিঠি দিয়েছে বাংলাদেশ কংগ্রেস। সকল ভোটারকে করের আওতায় আনার আহবান জানিয়ে দলটির চেয়ারম্যান এ্যাডঃ কাজী রেজাউল হোসেন বলেছেন, সম্মানিত করদাতাদেরকে কর সনাক্তকরণ নম্বর প্রদান করে উক্ত নম্বর জাতীয় পরিচয়পত্রে সন্নিবেশ করতে হবে। কর্মহীনদের ন্যূনতম একশত টাকা এবং কর্মজীবী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এক দিনের গড় আয়ের সমান বার্ষিক আয়কর প্রদান করতে হবে।

কর্মহীন করদাতাদেরকে সবুজ এবং কর্মজীবী করদাতাদেরকে লাল রঙের জাতীয় পরিচয়পত্র প্রদানের মতামত দিয়ে কাজী রেজাউল হোসেন আরও বলেন, লক্ষাধিক টাকার কর প্রদানকারীদেরকে ’আর্থিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (Economic Important Person-EIP)’ হিসেবে অভিহিত করতে হবে এবং তাদেরকে সোনালী রঙের জাতীয় পরিচয়পত্র সরবরাহ করতে হবে। ই-মেইলে প্রেরিত উক্ত চিঠিতে বলা হয়, ইউনিয়ন/পৌরসভা, ওয়ার্ড (মহানগরের ক্ষেত্রে), উপজেলা/থানা, জেলা/মহানগর ও বিভাগীয় পর্যায়ে রাজস্ব কর্মকর্তা (যদি না থাকে) নিয়োগ দিয়ে সব ধরণের রাজস্ব আদায় করতে হবে।

তিনি বলেন, কর প্রদানের সাথে সামাজিক মর্যাদা ও রাষ্ট্রীয় সুবিধার সমন্বয় ঘটাতে হবে এবং বাণিজ্যিক/প্রাতিষ্ঠানিক লাইসেন্স বা ঋণ গ্রহন, শিক্ষা প্রতিষ্ঠানের কমিটির সদস্য হওয়া, বিদেশ ভ্রমন, নির্বাচন করা ইত্যাদি ক্ষেত্রে লাল পরিচয়পত্রধারী করদাতা হওয়ার শর্ত অন্তর্ভূক্ত করতে হবে। জাতীয় সংকটে রাষ্ট্রীয় সুরক্ষা প্রাপ্তিতে নাগরিকদের আর্থিক ও সামাজিক অবস্থান নির্ধারণে কর সনাক্তকরণ নম্বর ভূমিকা পালন করবে। আসন্ন বাজেটে এ সম্পর্কে একটা প্রস্তাবনা রাখার জন্য সরকারকে অনুরোধ করা হয় চিঠিতে। পরিকল্পনা মন্ত্রী, অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালয়-এর সচিবদ্বয় ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানকে উক্ত চিঠির অনুলিপি প্রদান করা হয়।


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.






Nobobarta © 2020 । About Contact Privacy-PolicyAdsFamily
Developed By Nobobarta